১১ ডিসেম্বর, ২০১৬ ১৪:০১

প্রণব মুখার্জির জন্মদিনে শুভেচ্ছার বন্যা

দীপক দেবনাথ, কলকাতা

প্রণব মুখার্জির জন্মদিনে শুভেচ্ছার বন্যা

ফাইল ছবি

১১ ডিসেম্বর ৮১তম জন্মদিনে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ট্যুইট করে এক শুভেচ্ছা বার্তায় প্রধানমন্ত্রী মোদি রাষ্ট্রপতিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, 'তার অসাধারণ অভিজ্ঞতা ও জ্ঞানের ফলে ভারত খুবই উপকৃত হয়েছে। আমি তার দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করি'।

মোদি আরও জানান, 'প্রণবদা সবসময় দেশের স্বার্থকে সবার উপরে রেখেছেন। আমরা এমন একজন জ্ঞানী ও সুপন্ডিত রাষ্ট্রপতির সান্নিধ্য পেয়ে গর্বিত।'

রাষ্ট্রপতিকে ট্যুইটে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও। তিনি জানান, ‘সবচেয়ে শ্রদ্ধেয় ও সম্মানীয় ব্যক্তি রাষ্ট্রপতিকে জন্মদিনের শুভেচ্ছা। ভালো থাকবেন প্রণবদা।’  

রাষ্ট্রপতির জন্মদিনে দেশজুড়েই একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিল্লিতে একটি অনুষ্ঠানে নোবেলজয়ী কৈলাশ সত্যার্থী তিনটি বইয়ের মোড়ক উন্মোচন করবেন, সেই অনুষ্ঠানে প্রায় ৫ হাজার শিশু উপস্থিত থাকবে।

১৯৩৫ সালের ১১ ডিসেম্বর পশ্চিমবঙ্গের বীরভূম জেলার মিরাটী গ্রামে এক ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন প্রণব মুখার্জি। তার বাবা ছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামী কামদা কিঙ্কর মুখার্জি এবং মা রাজলক্ষী। গত ছয় দশক ধরে ভারতীয় রাজনীতির সঙ্গে যুক্ত আছেন ভারতীয় রাজনীতির এই ‘চাণক্য’। রাষ্ট্রবিজ্ঞান ও আইনের এই ছাত্র চাকরির পাশাপশি কলেজে শিক্ষকতার কাজও করেছেন। রাজনীতিতে যোগ দিয়ে বিভিন্ন সময়ে পররাষ্ট্র, অর্থ, বাণিজ্য, প্রতিরক্ষা’র মতো ভারতের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন প্রণব মুখোপাধ্যায়। ২০১২ সালের ২৫ জুলাই ভারতের ১৩ তম রাষ্ট্রপাতি দায়িত্ব গ্রহণ করেন তিনি। আগামী বছরের মাঝামাঝি তিনি এই পদ থেকে অবসর নেবেন। 

 

বিডি-প্রতিদিন/ ১১ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর