১১ ডিসেম্বর, ২০১৬ ১৫:৫০

ফের পালমিরা শহর দখলে নিল আইএস

অনলাইন ডেস্ক

ফের পালমিরা শহর দখলে নিল আইএস

সিরিয়ায় সেনাদের থেকে ফের পালমিরা শহর দখল নিল জঙ্গি সংগঠন আইএস। শনিবার রাতে সিরীয় সেনাকে পরাস্ত করে পালমিরা শহরে ঢুকে পড়েছে তারা। এর আগে রোমান সভ্যতার ঐতিহ্যবাহী শহর পালমিরা দীর্ঘ ১০ মাস ধরে দখল করে রেখেছিল আইএস। সেই সময় প্রায় ২০০০ বছর পুরনো বহু স্থাপত্য নিদর্শন ধ্বংস করে তারা। 

এ বছর মার্চ মাসে রাশিয়া সেনাবাহিনীর সহায়তায় পালমিরা শহর পুনর্দখল করে সিরিয়া সরকার। সেই সঙ্গে ধ্বংসস্তূপে পড়ে থাকা ঐতিহাসিক নিদর্শন পুনরুদ্ধারের চেষ্টা চলছিল। সম্প্রতি আলেপ্পো ও দামাস্কাসে বিদ্রোহী দমনে সক্রিয় হয়েছিল সিরিয়া সরকার। সেই সুযোগে এ সপ্তাহের শুরুর দিকে পালমিরা শহরে চড়াও হয় আইএস জঙ্গিরা। টানা তিন দিনের লড়াইয়ে প্রায় ৫০ সিরীয় সেনাকে হত্যা করে ফের সেখানে ঢুকে পড়ে তারা। 

স্থানীয় মানবাধিকার সংগঠন সূত্রে খবর হতে জানা যায়, রুশ ড্রোন হামলার জেরে সাময়িকভাবে পিছু হটলেও, বেশ কিছুদিন ধরেই শহর পুনর্দখলের চেষ্টা করছিল আইএস। বিভিন্ন জায়গায় লুঠপাট চালিয়ে প্রচুর অস্ত্রশস্ত্র সংগ্রহ করেছিল। গত তিন দিনে শহরের উত্তর এবং পশ্চিমের সামরিক গুদামগুলি দখল করে নিয়েছে তারা। তৈলক্ষেত্রগুলিতেও ফের দখল করেছে তারা। 

তবে সিরিয়াকে আইএস মুক্ত করতে এবার উদ্যত হয়েছে তুরস্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রও। কয়েকদিন আগেই উত্তর আলেপ্পোয় আই এসের দখলে থাকা আলবাব শহরে প্রবেশ করে তুরস্ক বাহিনী। রাক্কায় প্রায় ২০০ সেনা পাঠাচ্ছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও। 

 

বিডি-প্রতিদিন/১১ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-১৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর