২৯ ডিসেম্বর, ২০১৬ ১৯:০০

জয়ললিতার মৃত্যু ঘিরে রহস্য, কবর থেকে তোলা হতে পারে মৃতদেহ

দীপক দেবনাথ, কলকাতা

জয়ললিতার মৃত্যু ঘিরে রহস্য, কবর থেকে তোলা হতে পারে মৃতদেহ

তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী প্রয়াত জে জয়ললিতার মৃত্যুকে ঘিরে ক্রমশ রহস্য বাড়ছে। আরও শোনা যাচ্ছে, ধোঁয়াশা কাটাতে নাকি শেষ পর্যন্ত কবর থেকে তোলা হতে পারে আম্মার দেহ? এরকমই এক সম্ভাবনা জোরাল হয়ে উঠেছে মাদ্রাজ হাইকোর্টের একটি মন্তব্যে।

আম্মার মৃত্যুকে ঘিরে যে গোপনীয়তা বজায় রাখা হয়েছিল তা নিয়ে যথেষ্ট ক্ষোভ প্রকাশ করে মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি এস বৈদ্যনাথন ও পার্থিবানের ভ্যাকেশন বেঞ্চ। মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি বৈদ্যনাথন নিজেই আম্মার মৃত্যু নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। তিনি জানান, ‘জয়ললিতার মৃত্যু নিয়ে গণমাধ্যম একাধিক সন্দেহের কথা তুলে ধরেছে। ব্যক্তিগতভাবে আমার মনেও বেশ কিছু সন্দেহ জেগেছে। যখন তিনি হাসপাতালে ভর্তি ছিলেন তখন একদিন বলা হলো যে তিনি (জয়ললিতা) হাঁটছেন, আরেকদিন বলা হল তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। কিন্তু হঠাৎ করে কি এমন ঘটল? তার মৃত্যুর পর অন্তত সত্যিটা সামনে আসা উচিত’। 

জয়ললিতার দল এআইএডিএমকে কর্মী পি এ যোসেফ নামে এক ব্যক্তির করা একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে মাদ্রাজ হাইকোর্টে শুনানি পর্বে এই সন্দেহ প্রকাশ করেন ওই বিচারপতি। প্রয়াত মুখ্যমন্ত্রীর মৃত্যুর সঠিক কারণ খতিয়ে দেখতে কমিশন গঠনেরও দাবি জানান মামলাকারী। 

যদিও রাজ্যটির অ্যাডভোকেট জেনারেল মুথু কুমার স্বামী জানান জয়ললিতার মৃত্যুতে কোন রহস্য লুকিয়ে নেই। বিচারপতি বৈদ্যনাথন অ্যাডভোকেট জেনারেলের ওই মন্তব্যের প্রেক্ষিতে জানান, ‘আপনি কি বলছেন। বেঁচে থাকা মানুষের মৌলিক অধিকার। মানুষ জানতে চায় কি ঘটেছিল। আমার যদি সন্দেহ হয় তবে মৃতদেহকে কবর খুঁড়ে উপরে তোলার নির্দেশ দিতে পারি’।
 
উল্লেখ্য, ডিহাইড্রেশন, জ্বর নিয়ে গত ২২ সেপ্টেম্বর চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে হাসপাতালে ভর্তি হন তামিলনাড়ুর নারী মুখ্যমন্ত্রী ও অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাজ (এআইএডিএমকে) নেত্রী জয়রাম জয়ললিতা (৬৮)। একটানা চিকিৎসার পর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছিলেন ভারতীয় রাজনীতির ‘আম্মা’। কিন্তু ৭৫ দিন পর হঠাৎ করেই ৫ ডিসেম্বর রাতে অ্যাপোলো হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ৬ তারিখ মেরিনা বিচের কাছে এমজিআর মেমোরিয়ালে তার মরদেহ সমাধিস্থ করা হয়।

 

বিডি-প্রতিদিন/ ২৯ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ
 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর