১৬ জানুয়ারি, ২০১৭ ২১:৩৩

শরণার্থী হিসেবে আশ্রয় নিয়ে এখন কানাডার মন্ত্রী!

অনলাইন ডেস্ক

শরণার্থী হিসেবে আশ্রয় নিয়ে এখন কানাডার মন্ত্রী!

সংগৃহীত ছবি

কানাডায় শরণার্থী হিসেবে আহমেদ হোসেন আশ্রয় নিয়েছিলেন উন্নত জীবন গড়ার আশায়। সৌভাগ্য তিনি যুদ্ধবিধ্বস্ত সোমালিয়া থেকে পালিয়ে এখন কানাডার মন্ত্রী হয়েছেন। সম্প্রতি তিনি কানাডার অভিবাসন সংক্রান্ত মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন।

১৯৭৬ সালে তিনি সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে জন্মগ্রহণ করেন। পরে সেখান থেকে পালিয়ে মাত্র ১৬ বছর বয়সে ১৯৯৩ সালে কানাডায় গিয়েছিলেন আহমেদ হোসেন। কানাডার অভিবাসনমন্ত্রী হিসেবে গত শুক্রবার তার নাম ঘোষণা করা হয়। দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মন্ত্রিসভা রদবদল করে তাকে এই দায়িত্ব দিয়েছেন। অহমেদ সাবেক মন্ত্রী জন ম্যাককুলামের স্থলাভিষিক্ত হয়েছেন। 

জানা যায়, এর আগে তিনি দেশটির বিচার ও মানবাধিকার সংক্রান্ত কমিটিতে কাজ করেছেন। এ ছাড়া তিনি কানাডা-আফ্রিকা পার্লামেন্টারি কমিটিতেও কাজ করেছেন। ২০১১ সালে রাজনীতি শুরু করেন তিনি। আর ২০১৫ সালে ভোটের মাধ্যমে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তিনি ক্ষমতাসীন লিবারেল পার্টির প্রতিনিধিত্ব করেন। আইনজীবী, ফৌজদারি মামলা পরিচালনা এবং অভিবাসী ও শরণার্থী বিষয়ক আইনে অভিজ্ঞতা থাকার কারণে এ মন্ত্রণালয়টিতে আহমেদ হোসেনকে প্রাধান্য দেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর