১৬ জানুয়ারি, ২০১৭ ২২:১১

চীনকে ঠেকাতে সামরিকক্ষেত্রে ঐক্যবদ্ধ হচ্ছে ইন্দোনেশিয়া-জাপান

অনলাইন ডেস্ক

চীনকে ঠেকাতে সামরিকক্ষেত্রে ঐক্যবদ্ধ হচ্ছে ইন্দোনেশিয়া-জাপান

চীনকে ঠেকাতে সামরিকক্ষেত্রে একজোট হচ্ছে জাপান-ইন্দোনেশিয়া। সম্প্রতি এই বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠকে বসেন জাপান এবং ইন্দোনেশিয়ার সরকারি কর্মকর্তরা। সেখানে সামরিক সহযোগিতা বিশেষ করে সাগরে সহযোগিতা বাড়ানোর বিষয়ে একমত হন তারা। রাজনৈতিকমহলের মত, বিতর্কিত অঞ্চল নিয়ে চীনের সঙ্গে বিরাজমান বিরোধের মোকাবেলায় এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে ইন্দোনেশিয়া সফরে গিয়ে বলেন, জাপান এবং ইন্দোনেশিয়ার মধ্যে সাগরে নিরাপত্তা এবং সামরিক সহযোগিতা জোরদার করা হবে। সাগরে নিরাপত্তার বিষয়ে ইন্দোনেশিয়াকে সক্রিয় সহযোগিতা যোগাবে জাপান। এছাড়া ইন্দো-চীনের দূরবর্তী দ্বীপপুঞ্জের উন্নয়নেও সক্রিয় সহযোগিতার প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি। পাশাপাশি সাগরে সহযোগিতার বিষয়কে জাপান এবং ইন্দোনেশিয়া সর্বোচ্চ অগ্রাধিকার দেয় বলে জানান তিনি। এইসব ক্ষেত্রে দেশ দুইটির মধ্যে গভীর সহযোগিতার নিয়ে আলোচনার জন্য চলতি বছরই দেশ দুই টির প্রতিরক্ষা এবং পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠক করবেন বলে জানান তিনি।

জানা যায়, চীনের সঙ্গে সাগর সীমান্ত নিয়ে জাপান ও ইন্দোনেশিয়া বিরোধে জড়িয়ে আছে। পূর্ব চীন সাগরে জনবসতিহীন দুইটি দ্বীপ নিয়ে চীনের সঙ্গে বিরোধ চলছে জাপানের। অন্যদিকে নাতুনা দ্বীপপুঞ্জে চীনের বর্ধিত দাবির বিরোধিতা করছে জার্কাতা। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর