১৭ জানুয়ারি, ২০১৭ ০০:৩১

৬ মাসের অন্তঃসত্ত্বাকেও গর্ভপাতের নির্দেশ ভারতীয় সুপ্রিম কোর্টের

অনলাইন ডেস্ক

৬ মাসের অন্তঃসত্ত্বাকেও গর্ভপাতের নির্দেশ ভারতীয় সুপ্রিম কোর্টের

প্রতীকী ছবি

৬ মাসের অন্তঃসত্ত্বাকেও গর্ভপাতের নির্দেশ দিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। ভারতীয় আইন অনুযায়ী, কোন মহিলা গর্ভবতী হওয়ার ২০ সপ্তাহ পর গর্ভপাত করাতে পারেন না। কিন্তু একটি বিশেষ মামলায় মুম্বাইয়ের এক ২২ বছরের যুবতীকে এই বিশেষ নির্দেশ দিল দেশটির সুপ্রিম কোর্ট।

সোমবার শীর্ষ আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, ২৪ সপ্তাহ হয়ে গেলেও গর্ভপাত করতে পারবেন ওই যুবতী। কারণ তাঁর মেডিক্যাল রিপোর্টে দেখা গেছে, যুবতীর গর্ভে বেড়ে ওঠা ভ্রূণের মাথার খুলি নেই। আর মাথার এই বিশেষ অংশ ছাড়া ভ্রূণ কোনভাবেই পূর্ণতা লাভ করতে পারবে না। এই রিপোর্ট দেখার পরই মুম্বাইয়ের যুবতীর গর্ভপাতের ক্ষেত্রে এমন নজিরবিহীন সিদ্ধান্ত নেয় দুই বিচারকের ডিভিশন বেঞ্চ।

সাধারণত ৬ মাসের গর্ভবতী মহিলাদের গর্ভপাত করা বেশ ঝুঁকিপূর্ণ। কারণ ২৪ সপ্তাহে অনেকটাই পরিণতি পায় ভ্রূণ। তবে এক্ষেত্রে যুবতীর স্বাস্থ্যের ক্ষতি করতে পারে ভ্রূণটি, বলেই রিপোর্টে জানানো হয়েছে। সেই কারণেই ঝুঁকি সত্ত্বেও গর্ভপাতের নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। পাশাপাশি এসএ ববদে এবং এল নাগেশ্বরা রাওয়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, যে চিকিৎসকরা অস্ত্রোপচার করবেন, তার বিস্তারিত রিপোর্ট যেন তাঁদের কাছে থাকে।

রিপোর্ট দেখার পর সাতজন বিশেষজ্ঞের একটি দল যুবতীকে গর্ভপাতের পরামর্শ দেয়। তারপর থেকে সুপ্রিম কোর্টের নির্দেশের অপেক্ষায় দিন গুণছিলেন যুবতী। অবশেষে সবুজ সংকেত পেলেন তিনি।

সূত্র: সংবাদ প্রতিদিন


বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর