১৭ জানুয়ারি, ২০১৭ ০১:১২

যে যুক্তিতে কোন দিনই কোহিনূর ফেরত পাবে না ভারত

অনলাইন ডেস্ক

যে যুক্তিতে কোন দিনই কোহিনূর ফেরত পাবে না ভারত

সংগৃহীত ছবি

ব্রিটিশ সাম্রাজ্যবাদ অনেক আগেই শেষ হয়েছে। ভারত ও ব্রিটেনের মধ্যে এখন করমর্দনের সম্পর্ক। তবু কোহিনূর নিয়ে বিতর্কে আজও সরগরম ভারতের আনাচে কানাচে। গত বছর অক্সফোর্ড ইউনিয়নে বক্তব্য দিতে গিয়ে কোহিনূর ভারতকে ফেরত দেওয়া উচিত কিনা, সেই বিতর্কে নতুন করে অগ্নিসংযোগ করেছিলেন শশী থারুর। 

তাঁর সেই আলোড়ন ফেলে দেওয়া বক্তব্যের পরিপ্রেক্ষিতে ভারতীয় বংশোদ্ভুত ব্রিটিশ সাংসদ কেইথ ভাজ হঠাৎ বলে বসেন যে, ব্রিটেনের উচিত ভারতকে কোহিনূর ফেরত দেওয়া। নরেন্দ্র মোদির ব্রিটেন সফরকালে তিনি এই মন্তব্যটি  করেছিলেন। 

তার পর থেকেই আবার কোহিনূর ইস্যুটি উসকে ওঠে। শুধু এই বিখ্যাত হিরাটিই নয়, টিপু সুলতান, বাহাদুর শাহ জাফর, ঝাঁসির রানি—এমন বহু ভারতীয় রাজাদের লুন্ঠিত ধনসম্পদ ফেরত দেওয়ার দাবি নিয়ে সম্প্রতি একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। 

এর পরিপ্রেক্ষিতেই ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, কোহিনূর কখনওই ভারত দাবি করতে পারে না কারণ মহারাজা রঞ্জিৎ সিংহ এই অমূল্য রত্নটি ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে উপহার দিয়েছিলেন। সেই অর্থে কোহিনূর-কে ব্রিটেন দ্বারা লুণ্ঠিত নয়। তাই সেই যুক্তিতে কোহিনূর ফেরত চাইতে পারে না ভারত। 


বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর