শিরোনাম
১৭ জানুয়ারি, ২০১৭ ১৩:২৪

দিল্লিকে মহিষের মাংস কেনার প্রস্তাব বেইজিংয়ের

অনলাইন ডেস্ক

দিল্লিকে মহিষের মাংস কেনার প্রস্তাব বেইজিংয়ের

চীনের সঙ্গে দ্বি-পাক্ষিক বাণিজ্য ঘাটতি অনেকটাই কাটিয়ে ওঠার প্রত্যাশা করছে ভারত। কারণ চীন সম্প্রতি ভারতকে মহিষের মাংস কেনার প্রস্তাব দিয়েছে। এতদিন সরাসরি রফতানিতে ভারতের ওপর চীনের নিষেধাজ্ঞা ছিল। সম্প্রতি সেই নিষেধাজ্ঞা তুলে নেয়ারও সিদ্ধান্ত নিয়েছে চীন। খবর আনন্দবাজারের। 

চীনের ওই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ আখ্যা দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়, দ্বিপাক্ষিক তিক্ততার মধ্যেই চীন দু'দেশের মধ্যে সুসম্পর্ক এবং সহযোগিতার প্রশ্নে একগুচ্ছ প্রস্তাব দিয়েছে। 

চীনা রাষ্ট্রদূত লাও ঝোউহুই মঙ্গলবার দিল্লিতে বলেন, দু'দেশের মধ্যে সমস্ত বকেয়া চুক্তি এবং মুক্ত বাণিজ্য চুক্তি ফের খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সীমান্ত সমস্যার দ্রুত সমাধানও আমাদের লক্ষ্য।

চীনা রাষ্ট্রদূতের এই ঘোষণার ঠিক পরেই মোষের মাংস নিয়ে ঘোষণা তাই যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। 

গত আর্থিক বছরে (২০১৫-১৬) চীনের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্যে ভারতের ঘাটতি ছিল ৫২৬৯ কোটি মার্কিন ডলার। বাণিজ্য মন্ত্রণালয়ের আশা, এ বার সেই ঘাটতি কিছুটা হলেও কমানো যাবে।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, মহিষের মাংস চীনে সরাসরি রফতানির জন্য আমরা কিছু দিন ধরে লড়ছিলাম। এত দিন চীনের ব্যবসায়ীরা ভিয়েতনামের কাছ থেকে মহিষের মাংস কিনত। কিন্তু মজার ব্যাপার, ভিয়েতনাম থেকে যে মাংস নিত চীন, সেটা ভারতেরই! ভিয়েতনামেই ভারত সব চেয়ে বেশি মহিষের মাংস রফতানি করে।

 

বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর