শিরোনাম
১৭ জানুয়ারি, ২০১৭ ১৫:৪১

বিশ্বের কাছে দৃষ্টান্ত এই সৌদি রাজকুমারী

অনলাইন ডেস্ক

বিশ্বের কাছে দৃষ্টান্ত এই সৌদি রাজকুমারী

সৌদি আরবের রাজকুমারী আমিরাহ আল তাউইল। কিন্তু শুধু এই পরিচয় নিজেকে আটকে রাখেননি ৩৩ বছর বয়সী আমিরাহ। নিজের স্টাইল স্টেটমেন্ট যেমন তৈরি করেছেন তেমনই সারা বিশ্বে ছড়িয়ে দিয়েছেন নিজের সেবামূলক কাজ।

১৯৮৩ সালের ৬ নভেম্বর সৌদি আরবের রিয়াদে জন্ম আমিরাহ আল তাউইলের। বাবা আইদান বিন নায়েফ আল তাউইল আল ওতাইবি। তবে রিয়াদে মা ও দাদু-দিদার কাছেই বড় হয়েছেন আমিরাহ। ১৮ বছর বয়সে প্রেমে পড়েন নিজের থেকে ৩২ বছরের বড় রাজকুমার আলওয়ালিদ বিন তালালের। বিয়েও হয়। ২০১৩ সালের নভেম্বর মাসে বিচ্ছেদ হয়ে যায় আমিরাহর।

আমিরাহ বিশ্বের ৭০টি দেশের বিভিন্ন সেবামূলক ও গঠনমূলক কাজের সঙ্গে যুক্ত। দারিদ্র ও বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়ানোকে নিজের কর্তব্য মনে করেন আমিরাহ। পশ্চিম আফ্রিকায় শরণার্থী শিবির, পাকিস্তানে বন্যাত্রাণ পৌঁছানো, কেমব্রিজ ইউনিভার্সিটিতে সেন্টার অব ইসলামিক স্টাডিজ খোলা, সোমালিয়ায় মিশন তার কাজের কিছু উদাহরণ।

দেশের প্রথম নারী হিসেবে ঢিলেঢালা সম্পূর্ণ শরীর ঢাকা পোশাক পরতে অস্বীকার করেন আমিরাহ। ইউরোপীয় পোশাকের মধ্যেই ফুটিয়ে তোলেন নিজস্ব স্টাইল স্টেটমেন্ট। 

রাজকন্যাসুলভ জীবনযাপন না করে নিজের গাড়ি নিজেই চালান আমিরাহ। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ হেভেন ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসন ডিগ্রিধারী আমিরাহ মনে করেন বিশ্বের সব মেয়েদের প্রাথমিক লক্ষ্য হওয়া উচিত নিজেকে শিক্ষিত করে তোলা।  


বিডি প্রতিদিন/১৭ জানুয়ারি, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর