১৭ জানুয়ারি, ২০১৭ ১৯:৫৮

'আম্মা'র উত্তরসূরি নিয়ে তামিলনাড়ুর রাজনীতিতে নতুন মোড়

দীপক দেবনাথ, কলকাতা

'আম্মা'র উত্তরসূরি নিয়ে তামিলনাড়ুর রাজনীতিতে নতুন মোড়

ভারতের তামিলনাড়ু রাজ্যের রাজনীতিতে ফের আশঙ্কার কালো মেঘ। গত বছরের ৫ ডিসেম্বর রাজ্যটির প্রয়াত মুখ্যমন্ত্রী জে. জয়ললিতার মৃত্যুর পর 'আম্মা' ঘনিষ্ঠ শশীকলা নটরাজনকে দলের সাধারণ সম্পাদক পদে বসানো হয়। এমনকি দলের শীর্ষ পদে বসার পরই শশীকলাকে রাজ্যটির মুখ্যমন্ত্রী করারও দাবি তোলেন অনেকে। এমন এক পরিস্থিতিতে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে জয়ললিতার ভাইঝি দীপা জয়াকুমার জানিয়ে দিলেন আম্মার উত্তরসূরী তিনিই। ভবিষ্যতে রাজনীতিতে যোগ দেওয়ার ইচ্ছার কথা জানিয়ে দেন তিনি।

তবে অল ইন্ডিয়া আন্না দ্রাবিড়া মুনেত্রা কাজাগাম (এআইএডিএমকে)-তে যোগ দেবেন, নাকি নতুন কোন দল গঠন করতে চলেছেন সে ব্যাপারে পরিস্কার করে জানাননি দীপা।
 
চেহারায় অদ্ভুত মিল। শাড়ি পড়ার ধরণ, কথা-বার্তা, চলন-বলনেও তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার সঙ্গে অনেকটাই মিল রয়েছে তার ভাইঝি দীপার। তিনি বলেন ‘আজ আমি নিজের জীবনের নতুন ধাপে যাত্রা শুরু করলাম। সঠিক সময়ে আমি আমার রাজনৈতিক যাত্রা শুরু করব’।
 
এদিনের সংবাদ সম্মেলন থেকে আম্মা ঘনিষ্ঠ শশীকলাকেও এক হাত নিয়েছেন দীপা। আম্মার মৃত্যুর পর দলের শীর্ষপদে শশীকলাকে যে মোটেই ভালভাবে মেনে নেননি সেকথাও জানিয়ে দেন দীপা। তিনি বলেন, ‘জয়ললিতার জায়গায় আমি অন্য কাউকে গ্রহণ করতে পারব না। তার দাবি, দলের সকলেই তাকেই নেত্রী হিসাবে দেখতে চায়। এদিন এই মন্তব্যের মধ্য দিয়ে দীপা যে সরাসরি শশীকলাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছেন তাও পরিস্কার।
 
লন্ডন থেকে পড়াশোনা করা জয়ললিতার ভাইয়ের মেয়ে পেশায় সাংবাদিক দীপা গত বছরের শেষের দিকে প্রচারের আলোয় আসেন। সে সময় তিনি অভিযোগ করেন যে ফুপু (জয়ললিতা)-কে দেখতে চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতালে তাকে ঢুকতে দেওয়া হচ্ছে না। এমনকি ফুপুর শেষকৃত্যের অনুষ্ঠানে তাকে যোগ দিতে দেওয়া হয়নি বলেও অভিযোগ করেন দীপা।

ইতিমধ্যেই তামিলনাড়ু ও দলের একটা অংশ দীপাকে শশীকলার বিরুদ্ধে হেভিওয়েট চ্যালেঞ্জার বলে প্রচার করতে শুরু করে দিয়েছে। গত কয়েক সপ্তাহে বেশ কিছু পোস্টার ও হোর্ডিং-এ জয়ললিতার লুক আলাইক হিসাবে জায়গা নিতে শুরু করে দিয়েছেন। একই ধরনের শাড়ি পড়ে, মানুষের উদ্দেশ্যে যেভাবে আম্মা হাত নাড়তেন ঠিক সেই কায়দায় হাত নাড়াও রপ্ত করেছেন দীপা। ফলে একদিকে শশীকলা অন্যদিকে দীপা-এই দুইজনকে ঘিরেই তামিলনাড়ুর রাজ্য-রাজনীতির ময়দান গরম হতে চলেছেন সে বিষয়ে কোন সন্দেহ নেই।

আগামী ২৪ ফেব্রুয়ারি জয়ললিতার জন্মবার্ষিকীতেই কোন গুরুত্বপূর্ণ বিষয়ে ঘোষণা করতে পারেন বলে এদিনই ইঙ্গিত দিয়েছেন দীপা। তাই আপাতত সব নজর সেদিকেই।


বিডি-প্রতিদিন/১৭ জানুয়ারি, ২০১৭/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর