১৮ জানুয়ারি, ২০১৭ ২১:৫৩

কানপুরে ট্রেন দুর্ঘটনায় আইএসআই'র হাত!

দীপক দেবনাথ, কলকাতা

কানপুরে ট্রেন দুর্ঘটনায় আইএসআই'র হাত!

গত ২০ নভেম্বর ভারতের উত্তরপ্রদেশের কানপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় পাকিস্তানের গুপ্তচর সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স (আইএসআই)-এর হাত রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। ওইদিন সকালে কানপুর থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে পুখরায়ানে ইন্দোর-পাটনা এক্সপ্রেসের ১৪টি কামরা লাইন চ্যুত হয়। দুর্ঘটনায় নিহত হয়েছিল ১৪৮ জনের। ওই দুর্ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে গত মঙ্গলবার তিন জনকে আটক করার পরই এই দুর্ঘটনায় আইএসআই’এর হাত রয়েছে বলে সন্দেহ প্রকাশ করছে বিহার পুলিশের কর্মকর্তারা।

নাম প্রকাশ না করার শর্তে কেন্দ্রীয় জঙ্গি দমন বাহিনীর এক কর্মকর্তারা জানান, ‘পুলিশের হাতে আটক এক ব্যক্তি জেরায় জানিয়েছেন, কানপুরে রেল লাইনের মধ্যেই ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) ভর্তি একটি প্রেসার কুকারের সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয়েছিল’। যদিও তার ওই বক্তব্যের সত্যতা যাচাই করে দেখা হচ্ছে। অর্থের জন্যই তারা এই নাশকতা সংগঠিত করেছে বলেও জানিয়েছেন তিনি।

পূর্ব চম্পাহরণ জেলার পুলিশ সুপার জিতেন্দ্র রানা জানান ‘উমাশঙ্কর প্যাটেল, মতিলাল পাসওয়ান ও মুকেশ যাদব নামে তিন ব্যক্তিকে ভারত-নেপাল সীমান্ত এলাকা থেকে আটক করা হয়েছে। আটক তিন অভিযুক্তই দাগী আসামি এবং একাধিক অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত বলে পুলিশের ধারণা। রেল লাইনের মধ্যে বিস্ফোরক রাখার জন্য অভিযুক্তরা গত ১ অক্টোবর ব্রজেশ রাই নামে এক নেপালী নাগরিকের কাছ থেকে রুপি নিয়েছিল। এই ব্রজেশ রাইয়ের সঙ্গে আবার প্রত্যক্ষ যোগ রয়েছে দুবাইয়ের প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও সন্দেহভাজন আইএসআই এজেন্ট শামসুল হুদার সঙ্গে’।

পুলিশ সুপার আরও জানান, ভারতে তিন অভিযুক্তকে আটকের পাশাপাশি নেপাল থেকে ব্রজেশ গিরি, মুজাহির আনসারি ও শম্ভু নামে তিন ব্যক্তিকে নেপালের পুলিশ আটক করে। নেপালের পুলিশের কাছেই তারা স্বীকার করেছে প্রতিবেশী ভারতের মাটিতে রেললাইনে নাশকতা করাই ছিল তাদের লক্ষ্য।

শিগগির ওই তিন আটক ব্যক্তিকেই উত্তরপ্রদেশের অ্যান্টি-টেররিস্ট স্কোয়াড (এটিএস) এবং ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ’এর কর্মকর্তারা যৌথভাবে জিজ্ঞাসাবাদ করবে বলে খবর।

বিডি-প্রতিদিন/১৮ জানুয়ারি, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর