১৯ জানুয়ারি, ২০১৭ ০০:৪৪

এবার জঙ্গিদের মাথা কাটতে প্রস্তুত বোরকা পরা নারীরা!

অনলাইন ডেস্ক

এবার জঙ্গিদের মাথা কাটতে প্রস্তুত বোরকা পরা নারীরা!

এবার বোরকা পরা আফগান নারীরা প্রয়োজনে জঙ্গিদের মাথা কাটতেও তৈরি। তারা নিজেদের সন্তানকে কোন মতেই জঙ্গি হতে দিবে না। তাতে কতো রক্ত ঝরবে, তা দেখতে চান তারা। ঘর সংসার সামলে তারা সরাসরি জঙ্গি বিরোধী লড়াইয়ে যোগ দিয়েছেন। তালিবান ও ইসলামিক স্টেট জঙ্গি সংগঠন তাদের প্রতিপক্ষ। সম্প্রতি Voice of America (VOA) -এর রিপোর্টে এমন কথা বলা হয়েছে।

জানা যায়, জঙ্গি মোকাবিলায় উত্তর আফগানিস্তানের জৌজান প্রদেশে শতাধিক নারী সরাসরি লড়াইয়ের জন্য প্রস্তুত। জৌজান প্রদেশটি আফগানিস্তানের উত্তরাঞ্চলে অবস্থিত। আফগানিস্তানের উত্তরাংশের বিশাল এ এলাকায় সরকারের কোন কর্তৃত্ব নেই। বেশকিছু অংশ নতুন করে তালিবান দখলে চলে গেছে। একইসঙ্গে ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনও শক্তিশালী হচ্ছে। দু'বার জঙ্গি আক্রমণের মুখে পড়েছে আফগানিস্তান সরকার। এমনই পরিস্থিতিতে ধর্মীয় কড়া শাসনকে শিকেয় তুলে দিলেন আফগান নারীরা। তারা বন্দুক হাতে লড়াইয়ের জন্য প্রস্তুত।

আফগানিস্তানের উত্তর ও উত্তর পশ্চিম এলাকার সীমান্তে মিশে আছে তুর্কমেনিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান। উত্তর দিকে অল্প এলাকা চীন ও পূর্বদিকে পাকিস্তান। উত্তর-পশ্চিম অংশেই বেশি সক্রিয় জঙ্গিরা। VOA-কে দেওয়া সাক্ষাৎকারে নারী বাহিনীর কমান্ডার মামলাকাত জানিয়েছেন, ওরা (জঙ্গি) আমাদের বাঁচার অধিকার কেড়ে নিচ্ছে, সন্তানদের হত্যা করছে। এবার পালটা মার দেওয়ার পালা। প্রতিবেদনে বলা হয়েছে, ২০০১ সালে তালিবান শাসনের পতন হওয়ার পর বেশকিছু আফগান নারী পুলিশ ও সেনাবাহিনীতে যোগ দিয়েছেন। কিন্তু জঙ্গি অধ্যুষিত এলাকায় এই প্রথম নারী বাহিনী গড়ে উঠেছে। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর সেভেন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর