১৯ জানুয়ারি, ২০১৭ ০২:৪০

গাম্বিয়ার প্রেসিডেন্টকে সরাতে সেনেগালের অভিযান!

অনলাইন ডেস্ক

গাম্বিয়ার প্রেসিডেন্টকে সরাতে সেনেগালের অভিযান!

সেনেগালের সেনাসদস্যরা রাজনৈতিক অস্থিরতার মধ্যে গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহইয়া জামেহকে উৎখাত করতে গাম্বিয়া সীমান্তের দিকে অগ্রসর হচ্ছে। এদিকে নাইজেরিয়াও সেনেগালের সমর্থনে নিজেদের বিমান বাহিনীর একটি ইউনিট পাঠিয়েছে বলে সংবাদ সূত্রে জানা যায়। 

জানা যায়, নির্বাচনে পরাজিত হওয়ার পরেও কারচুপির অভিযোগ তুলে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান দেশটির প্রেসিডেন্ট ইয়াহইয়া। কিন্তু আফ্রিকান ইউনিয়ন ইয়াহইয়াকে ক্ষমতাচ্যুত করতে চায়। আর সে জন্য সামরিক হস্তক্ষেপে জাতিসংঘের সমর্থন চায় পশ্চিম আফ্রিকার দেশগুলো।সংবাদ মাধ্যম এবিসি ও স্কাই নিউজ জানিয়েছে, সেনেগালের সেনাবাহিনী বুধবার মধ্যরাত থেকে গাম্বিয়ায় অভিযান শুরু করতে পারে।

ইয়াহইয়ার মেয়াদের শেষ কার্যদিবস ছিল বুধবার। কিন্তু তিনি আগেরদিন দেশে ৯০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেন। পার্লামেন্ট তার মেয়াদ আরো তিন মাস বর্ধিত করে। ফলে বৃহস্পতিবার শপথ নিতে পারছেন না নির্বাচনে বিজয়ী আদামা ব্যারো। ইয়াহইয়া দীর্ঘ ২২ বছর ধরে কঠোর হাতে গাম্বিয়া শাসন করে আসছেন। সেনেগাল দ্বারা তিন দিক থেকে পরিবেষ্টিত গাম্বিয়া একটি সরু রাষ্ট্র। দেশটির পশ্চিম দিকে আটলান্টিক মহাসাগর।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর