২০ জানুয়ারি, ২০১৭ ০৫:৪২

ইউরোপিয়ান দেশগুলোর জন্য বড় হুমকি রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউরোপিয়ান দেশগুলোর জন্য বড় হুমকি রাশিয়া

বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়াকে আন্তর্জাতিক ব্যবস্থার জন্য সবচেয়ে বড় হুমকি বলে দাবি করলেন । তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে পশ্চিমি দুনিয়ায় সম্ভাব্য বিপদজনক সংঘাতের ব্যাপারেও সতর্ক করে দিলেন সবাইকে। ড্যাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে দেওয়া তার বক্তৃতায় এমনটাই জানালেন বাইডেন।

নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দায়িত্ব গ্রহণের আগে এমনটাই চাঞ্চল্যকর বক্তব্য দিলেন বিদায়ী ভাইস প্রেসিডেন্ট। ট্রাম্প ইতোমধ্যেই রাশিয়ার সঙ্গে সংঘাতপূর্ণ সম্পর্কে না গিয়ে ওয়াশিংটন-মস্কো সম্পর্ক স্বাভাবিক করার ইঙ্গিত দিয়েছেন। এই পরিস্থিতিতে বিদায়ী মার্কিন ভাইস প্রেসিডেন্টের এমন বক্তব্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

গত নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগের পুনরাবৃত্তি করে জো বাইডেন দাবি করেন, ইউরোপীয় দেশগুলোর ‘গণতান্ত্রিক প্রক্রিয়ায়’ তে রাশিয়া হস্তক্ষেপ করার পরিকল্পনা করেছে।  
এ সময় বাইডেন বলেন, "২০১৭ সালে ইউরোপের বেশ কয়েকটি দেশে নির্বাচন হবে। এসব নির্বাচনে রাশিয়ার সম্ভাব্য হস্তক্ষেপ উড়িয়ে দেওয়া যায় না। আন্তর্জাতিক উদারনৈতিক ব্যবস্থাকে বিপদাপন্ন করতে রাশিয়া এটি করবেই।"

বাইডেন এমন সময় এই বক্তব্য দিলেন যখন গত ৮ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো রিপোর্ট দেওয়া সত্ত্বেও ট্রাম্প মস্কোর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপনের ইচ্ছে প্রকাশ করেছেন।

 

বিডি-প্রতিদিন/ ২০ জানুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর