২১ জানুয়ারি, ২০১৭ ১৬:২৩

সম্পত্তি পেতে আদালতে মার্ক জাকারবার্গ

অনলাইন ডেস্ক

সম্পত্তি পেতে আদালতে মার্ক জাকারবার্গ

মার্ক জাকারবার্গ

ফের নতুন বিতর্কে মার্ক জাকারবার্গ।‌ হাওয়াই দ্বীপপুঞ্জের তিনশো জমি মালিকের বিরুদ্ধে মামলা করবেন ফেসবুকের এই সিইও। মার্কিন সংবাদমাধ্যমগুলো এমনটাই দাবি করেছে। জানা গেছে, হাওয়াই দ্বীপপুঞ্জে দুই ‌বছর আগে সাতশো একর জমি কেনেন জুকারবার্গ। তার জমির কাছে এমন ছোট ছোট অনেকগুলো প্লট আছে যার মালিকানা দ্বীপের অন্য কয়েকজন বাসিন্দাদের। আর ওই প্লটগুলো কিনতেই তিনি জমির মালিকদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছেন। 

হনলুলুর একটি বহুল প্রচলিত সংবাদপত্রে লেখা হয়েছে, গত ৩০ ডিসেম্বর জুকারবার্গের পক্ষ থেকে স্থানীয় আদালতে আটটি আবেদন করা হয়েছে। জুকারবার্গের জমির পাশে অন্যদের মালিকানায় থাকা প্লটগুলো বাধ্যতামূলকভাবে তার কাছে বিক্রির আবেদন করা হয়। নিলামের মাধ্যমে সর্বোচ্চ দাম দিয়ে জুকারবার্গ ওই প্লটগুলো কেনার ইচ্ছা পোষণ করেছেন। সবকটি প্লট কিনতে পারলে দ্বীপটির উত্তরদিকের সৈকতটি তার ব্যক্তিগত সম্পত্তি হিসেবে বিবেচিত হবে। যার আয়তন আট একর। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে, অধিকাংশ মামলার বিবাদীরা এখনও জীবিত। তবে তারা সিংহভাগ জমি বিক্রি করে দিলেও সামান্য অংশ নিজেদের কাছে রাখতে চাইছেন। কিন্তু ওই জমি পেতে জাকারবার্গ এমনই উন্মুখ হয়ে আছেন যে এসব সম্পত্তি পেতে জমির মালিকদের বিরুদ্ধে মামলা দায়ের করতে চলেছেন। জমি বিক্রির জন্য মালিকদের মাত্র ২০ দিন সময় দেওয়া হয়েছে। 

জুকারবার্গের আইনজীবী কেওনি শুলৎজ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘বিশাল জমির ভেতরে নিজের ছোট্ট একটি অংশ ধরে রেখে সুবিধা আদায়ের চেষ্টা করাটাই হাওয়াই দ্বীপপুঞ্জের মানুষের স্বভাব। ওই জমিটুকুর বিনিময়ে তারা পরবর্তী কালে বেশি অর্থ দাবি করেন। তবে কিছু কিছু ক্ষেত্রে জমির নতুন মালিকরা তাদের ইচ্ছা বা চাওয়ার বিষয়ে তেমন গুরুত্ব দেন না।’ 

 

বিডি-প্রতিদিন/ ২১ জানুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৩

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর