২২ জানুয়ারি, ২০১৭ ১৪:২২

মালিতে হামলায় সরকারপন্থী ১৪ মিলিশিয়া নিহত

অনলাইন ডেস্ক

মালিতে হামলায় সরকারপন্থী ১৪ মিলিশিয়া নিহত

মালিতে শনিবার এক হামলায় সরকার সমর্থক মিলিশিয়া বাহিনীর ১৪ যোদ্ধা নিহত হয়েছেন। আজ রবিবার মিলিশিয়া বাহিনীটির পক্ষ থেকে এ কথা বলা হয়েছে।

একটি শক্তিশালী আত্মঘাতী গাড়িবোমা হামলায় ৭০ জনের বেশি লোক নিহত হওয়ার মাত্র তিন দিন পর এই হামলা চালানো হল। সর্বশেষ এই হামলার জন্য সাবেক বিদ্রোহীদের দায়ী করা হচ্ছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

বুধবার আত্মঘাতী হামলায় প্রায় ৭৭ জন নিহত ও ১শ ২০ জন আহত হয়। গাওয়ের উত্তরাঞ্চলে সাবেক বিদ্রোহী ও সরকার সমর্থক মিলিশিয়াদের বাসস্থানকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়। এরা ২০১৫ সালে সরকারের সঙ্গে শান্তি চুক্তিতে স্বাক্ষর করে।

মালির প্রেসিডেন্ট ইব্রাহিম বৌবাকার কিতার ঘোষণাকৃত তিন দিনের রাষ্ট্রীয় শোকের শেষ দিনে ওই আত্মঘাতী হামলায় নিহতদের প্রতি সম্মান জানাতে শনিবার কয়েকশ মানুষ রাজধানী বামাকোতে জমায়েত হয়।

আল-কায়েদা ইন দ্য ইসলামিক মাগরেব (একিউআইএম) এর মিত্র আলজেরিয়ান জিহাদি সংগঠন মোখতার বেলমোখতার আত্মঘাতী হামলার দায়িত্ব স্বীকার করে। এটি মালিতে কয়েক বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হামলার ঘটনা।

জিএটিআইএ’র মহাসচিব ফাহাদ আগ আদলামহৌদ বলেন, উত্তর-পূর্বাঞ্চলীয় কিদাল অঞ্চলের তিন-আসাকোর কাছে একটি চৌকিতে শনিবারের হামলাটি চালানো হয়।

তিনি এ হামলার জন্যে কোঅর্ডিনেশন অব আজাওয়াদ মুভমেন্টের সাবেক বিদ্রোহীদের প্রতি ইঙ্গিত করেন। তিনি আরও বলেন, ‘এই হামলায় ১৪ জন নিহত হয়েছেন।’

বিডি প্রতিদিন/২২ জানুয়ারি ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর