২২ জানুয়ারি, ২০১৭ ১৬:২৯

ত্রুটিপূর্ণ কৃত্রিম স্তন, জরিমানা ৬০ লাখ ইউরো

অনলাইন ডেস্ক

ত্রুটিপূর্ণ কৃত্রিম স্তন, জরিমানা ৬০ লাখ ইউরো

সংগৃহীত ছবি

ফ্রান্সের একটি আদালত জার্মানির প্রতিষ্ঠান 'টিইউভি রাইনল্যান্ড'-কে ত্রুটিপূর্ণভাবে প্রতিস্থাপিত কৃত্রিম স্তনকে নিরাপদ বলে স্বীকৃতি দেয়ার দায়ে ৬০ লাখ ইউরো জরিমানা করেছেন। সেই সঙ্গে আদালত জরিমানার এ অর্থ কৃত্রিম স্তন প্রতিস্থাপনের কারণে ক্ষতিগ্রস্ত ২০ হাজার নারীর মাঝে বণ্টন করতে বলেছেন। খবর বিবিসির।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সালে ফ্রান্সের প্রতিষ্ঠান পলি ইমপ্লান্ট প্রোথেস (পিআইপি) নিম্নমানের সিলিকন দিয়ে স্তন প্রতিস্থাপন করে বলে ব্যাপকভাবে অভিযোগ ওঠে। তবে পিআইপির ৮০ ভাগ কৃত্রিম স্তন এ অভিযোগের আগেই বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

যেসব প্রতিষ্ঠান পিআইপির স্তন প্রতিস্থাপনকে নিরাপদ বলে সনদ দিয়েছিল তার অন্যতম জার্মানির 'টিইউভি রাইনল্যান্ড'। এ কারণে দক্ষিণ ফ্রান্সের তাউলুন বাণিজিক্যক আদালত প্রতিষ্ঠানটিকে ৬০ লাখ ইউরো জরিমানা করেন। জরিমানার এই অর্থ ক্ষতিগ্রস্ত ২০ হাজার নারীর প্রত্যেককে তিন হাজার ইউরো করে  দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

জানা গেছে, পিআইপি যেসব কৃত্রিম স্তন প্রতিস্থাপন করেছে তা ছিদ্র হয়ে গেলে বা ফেটে গেলে এর ভেতরে ব্যবহৃত সিলিকন জেল বের হয়ে পড়ে, যা চিকিৎসাজনিত সমস্যা তৈরি করে। পিআইপির এ কেলেংকারির কারণে ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানী, ভেনেজুয়েলা এবং ব্রাজিলসহ বিশ্বের ৬৫ দেশের তিন লাখ নারী ক্ষতিগ্রস্ত হয়েছেন।


বিডি-প্রতিদিন/ ২২ জানুয়ারি, ২০১৬/ আব্দুল্লাহ সিফাত-২২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর