২৩ জানুয়ারি, ২০১৭ ০৪:১৫

'ভ্রান্ত নীতির কারণেই আমেরিকার অর্থনীতি ধ্বংস হয়েছে'

অনলাইন ডেস্ক

'ভ্রান্ত নীতির কারণেই আমেরিকার অর্থনীতি ধ্বংস হয়েছে'

ফাইল ছবি

জনপ্রিয় চিনা ই-কমার্স সাইট আলিবাবা'র প্রতিষ্ঠাতা জ্যাক মা বলেছেন, মার্কিন অর্থনীতি যে আজ নিম্নমুখী, তার দায় ভ্রান্ত মার্কিন নীতির উপরেই। তিনি প্রশ্ন তুলেছেন, গত ৩০ বছরে মার্কিন যুক্তরাষ্ট্র অন্তত ১৩টি যুদ্ধে ১৪ ট্রিলিয়ন ডলারেরও বেশি খরচ করেছে। তারপর আমেরিকার বাণিজ্যে ধস নামলে কেন চীনকে দোষারোপ করা হবে?

আমেরিকার পক্ষে এই সময় জ্যাক মা'র এই বক্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। কারণ সদ্য মার্কিন প্রেসিডেন্ট পদে শপথগ্রহণ করেছেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের দখল নিয়েই হুমকি দিয়েছেন, চীনা পণ্যতে আমেরিকা ছেয়ে যেতে দেবেন না। বেজিং বাড়াবাড়ি করলে ফল ভাল হবে না বলেও বেজিংকে সতর্ক করে দিয়েছেন ট্রাম্প। পাল্টা হুমকি দিয়েছে বেজিংও। এই প্রেক্ষাপটে জ্যাকের বক্তব্য আমেরিকার অর্থনীতির পক্ষে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

জ্যাক মা জানিয়েছেন, ওয়াশিংটন দায়িত্ব জ্ঞানহীনের মতো যুদ্ধ ঘোষণা করে মার্কিন অর্থনীতিকে দুর্বল করে তুলেছে। এর পিছনে চীনের কোন হাত নেই। তবে এখনই বাণিজ্যিক ইস্যুতে আমেরিকা ও চীন সরাসরি সংঘাতে যাবে না বলেও জানিয়েছেন জ্যাক। তিনি আশা প্রকাশ করেছেন, ট্রাম্প একজন উদার মানসিকতার ব্যক্তি। তাকে আরো সময় দিতে হবে। আমেরিকায় ১০ লক্ষ চাকরি তৈরির আশ্বাস দিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা। সূত্র: সংবাদ প্রতিদিন।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর