২৩ জানুয়ারি, ২০১৭ ১৪:০২

নেতাজি সুভাষ চন্দ্র বসুর তথ্য এবার ওয়েবসাইটে

দীপক দেবনাথ, কলকাতা

নেতাজি সুভাষ চন্দ্র বসুর তথ্য এবার ওয়েবসাইটে

সংগৃহীত ছবি

ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসু সম্পর্কিত একাধিক ফাইল প্রকাশ করেছে ভারতের মোদি সরকার। সাধারণ  মানুষের নাগালের মধ্যে আনতে এবার সেসব ফাইল ওয়েবসাইটে প্রকাশের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ১২০তম জন্মদিনে নেতাজী সুভাষ চন্দ্র বসুর সব তথ্য ওয়েবসাইটে প্রকাশের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

একাধিক টুইটে মোদি জানান, নেতাজীর সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে আমি তাকে স্যলুট জানাই। ব্রিটিশ শাসন থেকে ভারতকে মুক্ত করতে নেতাজির অবদান অনস্বীকার্য। নেতাজী ছিলেন একজন মহান ব্যক্তি যিনি ভারতের সমাজ এবং সাধারণ মানুষের উন্নয়ন ও স্বার্থের কথা ভাবতেন। এবার থেকে নেতাজিপেপারস.জিওভি.ইন নামের ওয়েবসাইটেই নেতাজি সম্পর্কিত সব ফাইল পাওয়া যাবে। 

এদিকে, নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে ভারতজুড়েই একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিনটিকে স্মরণ করতে দিল্লিতে সংসদের সেন্ট্রাল হলে নেতাজির ছবিতে ফুলেল শ্রদ্ধা জানানো হয়। কলকাতার নেতাজি ভবনে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

উল্লেখ্য, ১৮৯৭ সালের এই দিনে ভারতের ওড়িষ্যার কটকে জন্মগ্রহণ করেন সুভাষ চন্দ্র বসু। ১৯৪৫ সালের ১৮ আগস্ট তাইপে-তে বিমান দুর্ঘটনায় তার মৃত্যু হয়। তার মৃত্যু নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। 


বিডি প্রতিদিন/২৩ জানুয়ারি, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর