২৪ জানুয়ারি, ২০১৭ ১৫:২৫

দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংকে হোয়াইট হাউসের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

দক্ষিণ চীন সাগর নিয়ে বেইজিংকে হোয়াইট হাউসের হুঁশিয়ারি

দক্ষিণ চীন সাগরের উপর আধিপত্য বজায় রাখার চেষ্টায় ক্রমশ সংঘাতের দিকে যাচ্ছে আমেরিকা ও চীন। এমনই পরিস্থিতিতে বেইজিংকে প্রচ্ছন্ন হুমকি দিল ওয়াশিংটন। গত সোমবার এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায় যে, আমেরিকা দক্ষিণ চীন সাগরে নিজের ও আন্তর্জাতিক অধিকার ও স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর।

দক্ষিণ চীন সাগরে থাকা দ্বীপগুলো চীনের অংশ নয়। সেগুলি আন্তর্জাতিক জলসীমার মধ্যে অবস্থিত। তাই দ্বীপগুলোতে চীনের আগ্রাসন মেনে নেওয়া হবে না বলেও স্পষ্ট জানায় হোয়াইট হাউস। বিতর্কিত দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলিতে পরিকাঠামো নির্মাণে বেইজিংকে বাধা দিতে আমেরিকাকে ‘যুদ্ধ’ ঘোষণা করতে হবে। এই বলে কয়েক দিন আগে আমেরিকাকে হুমকি দিয়েছিল চীন। তারপরই  ইউএস সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসন বেজিংয়ের ‘দাদাগিরি’ রুখতে দক্ষিণ চীন সাগরের দ্বীপগুলিতে কোন রকম পরিকাঠামো নির্মাণ করা থেকে চীনকে বিরত থাকার পরামর্শ দিয়েছিলেন।

এদিকে বিতর্কিত দক্ষিণ চীন সাগরে অস্ত্র মোতায়েন করছে বেইজিং। দৈত্যাকৃতির অ্যান্টি-এয়ারক্রাফট গান, ক্লোজ ইন উইপন সিস্টেম বসছে কৃত্রিম দ্বীপে। কৃত্রিম মার্কিন উপগ্রহ থেকে তোলা ছবিতে দেখা গেছে, যুদ্ধবিমান, রণতরী থেকে ছোঁড়া ক্রুজ মিসাইলকেও রুখে দিতে পারবে চীনা প্রতিরক্ষা ব্যবস্থা। পাল্টা হামলা চালাতেও তৈরি সাংঘাতিক সব অস্ত্র। সূত্র: সংবাদ প্রতিদিন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর