২৫ জানুয়ারি, ২০১৭ ০৪:৫৬

পাকিস্তানকে টেক্কা দিতে রাজীব গান্ধীর হাইড্রোজেন বোমা তৈরির নির্দেশ

অনলাইন ডেস্ক

পাকিস্তানকে টেক্কা দিতে রাজীব গান্ধীর হাইড্রোজেন বোমা তৈরির নির্দেশ

রাজিব গান্ধী

পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী রাষ্ট্র ভারত ও পাকিস্তান যুদ্ধক্ষেত্রে মুখোমুখি হয়েছে একাধিক বার। তবে ১৯৬৫ সালের যুদ্ধই হোক বা ১৯৭১ সালের বাংলাদেশের মুক্তিযুদ্ধ অথবা কার্গিল, সব ক্ষেত্রেই জয়ী হয়েছে ভারত। তবে এই পটপরিবর্তন হয়েছে পরমাণু অস্ত্রসম্ভারের আবির্ভাবে। যুদ্ধ শুরু হলে ভারতের বিরুদ্ধে পরমাণু অস্ত্র প্রয়োগের হুমকি দিয়েছে পাকিস্তান। প্রত্যুত্তরে কড়া জবাব দিয়েছে ভারতও। তবে পরমাণু যুদ্ধের ভয়াবহতা ও এর পরিণাম অবর্ণনীয়।

উরি হামলা ও তার বদলা নিতে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে ভারতীয় সেনাদের করা সার্জিকাল স্ট্রাইকের পর, দুই দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। এমনই পরিস্থিতিতে সামনে এল এক বিস্ফোরক তথ্য। সম্প্রতি আমেরিকার পক্ষ থেকে কিছু গোপনীয় নথি জনসমক্ষে আনা হয়। সেই নথিগুলোতে বলা হয়েছে যে, ১৯৮৫ সালে তৎকালীন প্রধানমন্ত্রী রাজিব গান্ধী হাইড্রোজেন বোমা পরীক্ষা করার তোড়জোড় শুরু করেছিলেন। 

জানা গেছে, পাকিস্তানের ক্রমবর্ধমান পরমাণু অস্ত্র সম্প্রসারের গতিবিধিকে টেক্কা দিতে এই পন্থা নিয়েছিলেন রাজীব গান্ধী। ভারত ও পাকিস্তানের মধ্যে বাড়তে থাকা পরমাণু অস্ত্র প্রতিযোগিতাকে থামাতে সেই সময়কার মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগান চেষ্টা করেছিলেন। প্রায় ৯ লক্ষ গোপনীয় নথি জনসমক্ষে আনে আমেরিকার গুপ্তচর সংস্থা সিআইএ (সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি)। ওই নথিগুলো থেকে আশির দশকে ভারত ও পাকিস্তানের পরমাণু গতিবিধির গুরুত্বপূর্ণ এই তথ্য পাওয়া যায়।

সিআইএ এর এই নথিগুলো থেকে জানা গেছে যে, ১৯৮৫ সালে পাকিস্তানের সামরিক ক্ষেত্রে পরমাণু শক্তির প্রয়োগকে টেক্কা দিতে রাজীব গান্ধী একটি হাইড্রোজেন বোমা বানানোর ও সেটি পরীক্ষা করার নির্দেশ দেন৷ ভারতের মুম্বাইয়ের ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টারে ৩৬ জন বিজ্ঞানীর একটি দল এই বোমাটি বানায় বলেও দাবি করা হয়েছে ওই নথিগুলোতে৷ 

পাকিস্তানের পরমাণু অস্ত্র ঘাঁটিতে হামলা চালানোর ছক কষেও আন্তর্জাতিক এবং রাজনৈতিক চাপে পিছিয়ে গিয়েছিল ভারত বলে দাবি করেছে সিআইএ। সেই সময় আমেরিকা ও রাশিয়ার মধ্যে ঠান্ডা লড়াই চরমে চলছিল৷ তাই পাকিস্তানকে দক্ষিণ এশিয়ায় পরম বন্ধু ও ভারতকে রাশিয়ার মিত্র হিসেবে দেখত ওয়াশিংটন৷

সূত্রঃ সংবাদ প্রতিদিন।


বিডি-প্রতিদিন/ ২৫ জানুয়ারি, ২০১৬/ আব্দুল্লাহ সিফাত-১৮ 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর