Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ০৫:১১ অনলাইন ভার্সন
আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ১৩:২৪
সার্কে পাকিস্তানি সেক্রেটারি জেনারেল চাইছে না ভারত
অনলাইন ডেস্ক
সার্কে পাকিস্তানি সেক্রেটারি জেনারেল চাইছে না ভারত

সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন(সার্ক)-এর বর্তমান সেক্রেটারি জেনারেল হিসেবে অর্জুন বাহাদুর থাপার মেয়াদকাল শেষ হচ্ছে আগামী ২৮ ফেব্রুয়ারি। পরবর্তী সেক্রেটারি জেনারেল হওয়ার দৌঁড়ে নাম উঠে আসছে পাকিস্তানের কূটনীতিবিদ আমজাদ হুসেনের নাম। কিন্তু আট সদস্যের সার্কসহ আন্তর্জাতিক স্তরে পাকিস্তানকে একঘরে করার চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত।

জানা গেছে, সার্কের পরবর্তী সেক্রেটারি যাতে আমজাদ হুসেন না হতে পারে, পদ্ধতিগত দিক দিয়ে সেই বিষয়ে নানা চেষ্টা চালাচ্ছে ভারত। বুধবার একটি পাকিস্তান সংবাদপত্রে প্রকাশিত হয়েছে এমনই খবর। ২০১৭ সালের পয়লা মার্চ থেকে ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত পরবর্তী সার্ক সেক্রেটারি পদে থাকতে পারবেন পাকিস্তান কূটনীতিবীদ।

তবে বিশেষজ্ঞদের মতে, এই প্রথম সার্কের সেক্রেটারি জেনারেল নির্বাচন অচলাবস্থার দিকে এগোতে পারে। পাকিস্তানের পক্ষ থেকে সার্কের ১৩তম জেনারেল সেক্রেটারি পদে বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে আমজাদ হুসেনকে। উরি হামলার পরে সন্ত্রাসবাদ ইস্যুকে সামনে রেখে পাকিস্তানের ইসলামাবাদে হতে চলা সার্ক সম্মেলন বয়কট করেছিল প্রথমে ভারত, পরে অন্যান্য দেশ। আর এতে নতুন সেক্রেটারি জেনারেল নিয়োগ সংক্রান্ত আলোচনা করা সম্ভব হয়নি। সূত্র: কলকাতা টুয়েন্টিফোর সেভেন।

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow