Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:০৫ অনলাইন ভার্সন
আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:২৩
ক্ষেপণাস্ত্র পরীক্ষা; ইরানকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক
ক্ষেপণাস্ত্র পরীক্ষা; ইরানকে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

বারাক ওবামা প্রেসিডেন্ট থাকাকালীন পারমাণবিক পরীক্ষা নিরীক্ষা নিয়ে ইরানের সাথে যে চুক্তিটি হয়েছিল, তখন ধরে নেয়া হয়েছিল ইরানের সাথে মার্কিন সম্পর্কে বোধহয় নতুন যুগের সূচনা হলো। কিন্তু ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় বসার পর ইরানসহ ৭ মুসলিম দেশের মার্কিন ভিসা বন্ধ ঘোষণ ও ইরানের সাম্প্রতিক ব্যালিস্টিক মিসাইল পরীক্ষাকে ঘিরে সম্পর্কে নতুন করে টানাপোড়েন দেখা দিয়েছে।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে বিষয়টিতে ইরানকে সতর্ক করেছে। ডোনাল্ড ট্রাম্পের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা জেনারেল ফ্লিন বিষয়টিকে একটি ভয়ানক কাজ বলে অভিহিত করেছেন। তিনি বলেছেন, সদ্য বিদায়ী ওবামা প্রশাসনের দুর্বলতার কারণেই ইরান এ ধরনের কাজে সাহস পেয়েছে। তবে যুক্তরাষ্ট্র ইরানকে সতর্ক করলেও এর জন্য কোনো ব্যবস্থা নেওয়া হবে কিনা সে বিষয়েও কিছু বলা হয়নি।

২০১৫ সালে বিশ্বের ৬টি পরাশক্তির সাথে যে পারমাণবিক চুক্তিতে তেহরান সম্মত হয়, সে অনুযায়ী আরো অন্তত আট বছর তারা ক্ষেপণাস্ত্র উন্নয়নের ক্ষেত্রে জাতিসংঘের নিয়ম মেনে চলবে। যার বিনিময়ে তার ওপর দেয়া নানা ধরনের অবরোধ শিথিল করা হবে।

এর আগে, বুধবার ইরান স্বীকার করে, গেল সপ্তাহে তারা ব্যালিস্টিক মিসাইলের পরীক্ষা চালিয়েছে। ওই দিন
ইরানের প্রতিরক্ষামন্ত্রী হুসেইন ডেহগানে বলেন, তারা পূর্বঘোষিত পরিকল্পনা অনুযায়ী জাতীয় নিরাপত্তার স্বার্থেই প্রতিরক্ষা সরঞ্জাম তৈরি করবে। আর এক্ষেত্রে বাইরের কারোর হস্তক্ষেপ বা প্রভাব গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন মিস্টার ডেহগানে।

বিডি-প্রতিদিন/০২ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow