Bangladesh Pratidin

প্রকাশ : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৫৪
আপডেট :
যুক্তরাষ্ট্রে ঢুকলেন সেই ইরানি
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে ঢুকলেন সেই ইরানি
সংগৃহীত ছবি

সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ঢোকার ওপর ডোনাল্ড ট্রাম্পের জারি করা ভ্রমণ নিষেধাজ্ঞার পর যে ইরানী নাগরিককে যুক্তরাষ্ট্রে ঢুকতে দেওয়া হয়নি, আদালতের আংশিক স্থগিতাদেশের পর সেই ব্যক্তি লস অ্যাঞ্জেলেসে ফিরেছেন।

আলি ভায়েগান নামে ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রে তার পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। কিন্তু, বাধা হয়ে দাঁড়ায় ট্রাম্পের আদেশ। ট্রাম্পের নতুন নির্বাহী আদেশের কারণে তাকে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে দেয়া হয়নি। পরে লস অ্যাঞ্জেলেস বিমানবন্দরে আটকে পড়া অবস্থায় তিনি তার ভাই ও ভাইঝির সঙ্গে দেখা করেন।

এ সময় তার সঙ্গে সংহতি প্রকাশের জন্য উপস্থিত বিপুল সংখ্যক লোক তাদের সমর্থন জানান। তারা ‘লসঅ্যাঞ্জেলেস আপনাদের দেশ’ বলে স্লোগান দেন।

৬১ বছর বয়সী ওই ব্যক্তি ফারসি ভাষায় লস অ্যাঞ্জেলেসে অভিবাসীদের সমর্থনে আসা মানুষের প্রতি ইঙ্গিত করে বলেন, ‘এটাই মানবিকতা। আমি অভিভূত ও সম্মানিত বোধ করছি। ’
তার ভাইঝি তার কথা ইংরেজিতে অনুবাদ করে দেন।

যুক্তরাষ্ট্রে অভিবাসনের জন্য আবেদন করার ১২ বছর পর আলি ভায়েগানকে দেশটির গ্রিনকার্ড ভিসা প্রদান করা হয়। ট্রাম্পের নিষেধাজ্ঞার পর শুক্রবার আলি লস অ্যাঞ্জেলেস বিমানবন্দরে নামলে তাকে জোরপূর্বক দুবাইগামী একটি বিমানে উঠিয়ে দেওয়া হয়।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
up-arrow