Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৫৪ অনলাইন ভার্সন
আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:২৮
সাত মুসলিম দেশের যাত্রীরা আমেরিকা যেতে পারছেন
অনলাইন ডেস্ক
সাত মুসলিম দেশের যাত্রীরা আমেরিকা যেতে পারছেন

সাতটি মুসলিম দেশের বিমানযাত্রীদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আরোপিত নিষেধাজ্ঞা একটি আদালত সাময়িকভাবে স্থগিত করে দেবার পর ওইসব দেশের লোকদের এখন দেশটিতে ঢুকতে দেয়া হচ্ছে।

মার্কিন কাস্টমস কর্তৃপক্ষ বিমান সংস্থাগুলোকে বলে দিয়েছে যেন ওই সাতটি দেশের লোকদের যুক্তরাষ্ট্রগামী বিমানে উঠতে দেয়া হয়।

উপসাগরীয় বিমান সংস্থা কাতার এয়ারওয়েজ বলেছে, তারা এ খবরের সাথে সাথেই বিমানে যাত্রী ওঠানো শুরু করতে যাচ্ছে।

এর আগে প্রেসিডেন্ট ট্রাম্প এক নির্বাহী আদেশে সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমলিয়া, সুদান ও ইয়েমেন- এই দেশগুলোর লোকদের যুক্তরাষ্ট্রে ঢোকা নিষিদ্ধ করেন। এরপর শুক্রবার সিয়াটলের একজন বিচারক ওই আদেশটি সাময়িকভাবে আটকে দেন।

ওই বিচারপতি জেমস রবার্ট তার রুলিংএ বলেন, মার্কিন সংবিধানে কোনো বিশেষ ধর্মের প্রতি পক্ষপাত দেখানো নিষিদ্ধ করে যে ধারা রয়েছে- প্রেসিডেন্ট ট্রাম্পের এই আদেশ তার লঙ্ঘন।

ট্রাম্পের সরকার আদালতের এ আদেশে ক্ষোভ প্রকাশ করে বলেছে, তারা এর বিরুদ্ধে আপিল করবে।

হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেন, প্রশাসন মনে করে যে এ পদক্ষেপ যথাযথ এবং আইনসঙ্গত ছিল এবং দেশকে সুরক্ষা দেবার জন্যই প্রেসিডেন্ট এ আদেশ দিয়েছিলেন।

ট্রাম্প এই নিষেধাজ্ঞা আরোপ করার পর বিভিন্ন আদালতে একাধিক মামলা হয়। এরপর বিভিন্ন দেশের বিমানবন্দরে বিশৃঙ্খল অবস্থা তৈরি হয়, সাতটি দেশের প্রায় ৬০ হাজার যাত্রীর যুক্তরাষ্ট্র যাত্রা বাতিল হয় এবং আমেরিকার অনেকগুলো বিমানবন্দরে বিক্ষোভ দেখানো হয়।

সূত্র : বিবিসি বাংলা

বিডি প্রতিদিন/৪ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow