Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:০৭ অনলাইন ভার্সন
আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৩৬
অস্ট্রেলিয়ায় পাদ্রীদের হাতে নিপীড়নের শিকার ৪৪৪৪ শিশু
অনলাইন ডেস্ক
অস্ট্রেলিয়ায় পাদ্রীদের হাতে নিপীড়নের শিকার ৪৪৪৪ শিশু
প্রতীকী ছবি

গত ছয় দশকে অস্ট্রেলিয়ার চার্চগুলোর শিশুকামী পাদ্রীদের হাতে চার হাজার ৪৪৪ জন শিশু নিপীড়নের শিকার হয়েছে। সোমবার সিডনীতে এ তথ্য প্রকাশ করে অস্ট্রেলিয়ার শিশুদের যৌন নিপীড়নের অভিযোগ তদন্তে গঠিত 'রয়্যাল কমিশন'।

কমিশন জানায়, দেশটির ক্যাথলিক চার্চগুলোতে ১৯৫০ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত দীর্ঘ সময় ধরে শিশুদের ওপর যৌন নিপীড়ন চালানো হয়েছে। এসব ঘটনায় এক হাজার ৮৮০ জন পাদ্রী জড়িত ছিলেন বলে জানিয়েছে কমিশন। তাদের মধ্যে ৯০ ভাগই পুরুষ এবং ১০ ভাগ নারী।

কমিশনের প্রধান প্রশ্নকারী আইনজীবী গেইল ফারনেস বলেছেন, যৌন নিপীড়নের শিকার শিশুদের মধ্যে বালকদের গড় বয়স ১১ এবং বালিকাদের গড় ১০ বছর।

কমিশন জানিয়েছে ভিক্টোরিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া এবং নিউ সাউথ ওয়ালসের ৯৩ চার্চের সংশ্লিষ্ট পাদ্রী, ব্রাদার, সিস্টার এবং সাধারণ কর্মীরা যৌন নিপীড়নের ঘটনাগুলো ঘটিয়েছে।

এ সব ঘটনার তদন্ত করতে কমিশন কয়েক হাজার ভুক্তভোগীর সঙ্গে কথা বলে। এছাড়া শিশু যৌন নিপীড়নের বিষয়ে চার্চ, এতিমখানা, স্পোর্টিং ক্লাব, তরুণ গ্রুপ এবং স্কুলগুলোতে শুনানি করে।

এদিকে যৌন নিপীড়নের ঘটনায় অস্ট্রেলিয়ার চার্চ কর্তৃপক্ষ সত্যানুসন্ধান, বিচার, এবং পরিস্থিতি উত্তরণে একটি কাউন্সিল গঠন করেছে।

কাউন্সিলের প্রধান নির্বাহী ফ্রান্সিস সুলিভান রয়াল কমিশনকে বলেছেন, যৌন নিপীড়নের সংখ্যা ভয়াবহ, এটি অত্যন্ত পীড়াদায়ক এবং অসমর্থনীয়।

বিডি প্রতিদিন/৬ ফেব্রুয়ারি ২০১৭/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow