Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৭ ফেব্রুয়ারি, ২০১৭ ২০:৪৬ অনলাইন ভার্সন
আপডেট :
ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলেছে বাংলাদেশ
দীপক দেবনাথ, কলকাতা

ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্রকে পিছনে ফেলেছে বাংলাদেশ

ভারতে ভ্রমণের ক্ষেত্রে এতদিন সবচেয়ে বিদেশি বেশি পর্যটক আসতো যুক্তরাষ্ট্র থেকে, কিন্তু গত কয়েক বছরে সেই ছবিটা অনেকটাই বদলে গেছে। যুক্তরাষ্ট্রকে অনেকটাই পিছনে ফেলে সেই জায়গা দখল করেছে বাংলাদেশি পর্যটকরা।

ভারতের পর্যটন মন্ত্রালয়ের একটি পরিসংখ্যানে এই তথ্য উঠে এসেছে। সেখানে দেখা গেছে, গত ২০১৬ সালে ১.৩৭ মিলিয়ন বাংলাদেশি পর্যটক ভ্রমণ করেছিলেন ভারতে। অর্থাৎ ২০১৫ সালে যে সংখ্যাক বাংলাদেশি পর্যটক ভারতে এসেছিল তার চেয়ে ২১ শতাংশ বেশি ভ্রমণ করেছে গত বছরে। যা যুক্তরাষ্ট্র (১০.৪ শতাংশ) কিংবা যুক্তরাজ্যের (৮.২ শতাংশ) চেয়ে অনেকটাই বেশি। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের পর যুক্তরাজ্য হল তৃতীয়তম দেশ যেখান থেকে সর্বাধিক পর্যটক ভারতে বেড়াতে আসেন।

গত কয়েক বছরে বাংলাদেশ থেকে ভারতে আগত পর্যটকদের সংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পেয়েছে। ২০১২ সালে যেখানে ভারতে আগত বাংলাদেশি পর্যটকদের শতকরা হার ছিল ০.৪৮ শতাংশ, সেখানে ২০১৬ সালে সেই সংখ্যা অন্তত তিন গুণ বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালে ভারতে আগত প্রায় ৮.৮৯ মিলিয়ন বিদেশি পর্যটকদের মধ্যে ১৫.৪৭ শতাংশই ছিল বাংলাদেশি পর্যটক। অন্যদিকে যুক্তরাষ্ট্রে থেকে আগত পর্যটকদের শতকরা হার ছিল ১৪.৪৭ শতাংশ, যুক্তরাজ্যের ক্ষেত্রে সেটা ছিল ৯.৫১ শতাংশ।

ভারতে আগত বাংলাদেশি পর্যটকদের সংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ হল দেশটির স্বাস্থ্য ও চিকিৎসা পরিষেবার উন্নতি। এছাড়াও রয়েছে ভারতে ব্যবসা-বাণিজ্যের সুযোগ বৃদ্ধি। পরিসংখ্যানে দেখা গেছে, ২০১৫ সালে ভারতে সরকারের তরফে মোট ১,৩৪,৩৪৪ মেডিকেল ভিসা ইস্যু করা হয়েছে এর মধ্যে প্রায় অর্ধেকই বাংলাদেশি নাগরিক।
 
ভারতে আগত বিদেশি পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ২০১৬ সালে আয় হয়েছে ২৩ বিলিয়ন মার্কিন ডলার, যেটা ২০১৫ সালে ভারতের বৈদেশিক মুদ্রা আয়ের চেয়ে ৯.৮ শতাংশ বেশি।

বিডি-প্রতিদিন/০৭ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

 

আপনার মন্তব্য

up-arrow