Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:১০ অনলাইন ভার্সন
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৪৪
রাশিয়ান বিমানবাহিনীকে প্রস্তুত হওয়ার নির্দেশ পুতিনের
অনলাইন ডেস্ক
রাশিয়ান বিমানবাহিনীকে প্রস্তুত হওয়ার নির্দেশ পুতিনের
ভ্লাদিমির পুতিন (ফাইল ছবি)

তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে যে ভয় ছিল এবার যেন সেই আশঙ্কায় সত্যি হতে চলেছে। আর সেজন্যে রাশিয়ার সেনাবাহিনীকে দ্রুত প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, সেই সঙ্গে রাশিয়ার সর্বাধুনিক যুদ্ধবিমানগুলিকেও প্রস্তুত করতে বলা হয়েছে। আর এই নির্দেশ দিয়েছেন স্বয়ং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর কলকাতানিউজ টোয়েন্টিফোর সেভেনের।  

সম্প্রতি রাশিয়ান সংবাদমাধ্যমের কাছে এমনটাই জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সার্জেই শোইগু। আর এই নির্দেশ ঘিরেই এখন গোটা মস্কোজুড়ে চলছে সামরিক বাহিনীর সাজ সাজ রব। শুধু তাই নয়, পুতিনের এই নির্দেশের প্রতি মুহূর্তের সর্বশেষ খবর রাখছেন বিশ্বের তাবড় তাবড় সামরিক পর্যবেক্ষকরা।

মনে করা হচ্ছে, যেভাবে রাশিয়ার সীমান্তে একের পর এক অত্যাধুনিক সামরিক সজ্জা সাজাচ্ছে ন্যাটো। সেখানে দাঁড়িয়ে তৃতীয় বিশ্বযুদ্ধের পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলেই মনে করা হচ্ছে। তবে যুদ্ধ বাঁধলে বিষয়টি গোটা বিশ্বের জন্যে মোটেই সুখকর নয়, তা কার্যত স্পষ্ট জানাচ্ছেন সামরিক পর্যবেক্ষকরা।

অন্যদিকে রাশিয়ান প্রতিরক্ষামন্ত্রী সার্জেই শোইগু জানিয়েছেন, সেনাদের থেকেও রাশিয়ার যুদ্ধবিমানগুলোকে দ্রুত তৈরি থাকার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন। এমনকি যে সমস্ত জায়গায় বিমানবাহিনীর কমতি রয়েছে তা দ্রুত ঠিক করার নির্দেশ দেওয়া হয়েছে।  

প্রসঙ্গত, যুদ্ধের নির্দেশ দেওয়ার অনেক আগে থেকে ন্যাটোকে আটকাতে ধীরে ধীরে নিজেদের সেনা সাজাচ্ছে রাশিয়া। ইতিমধ্যে রাশিয়ান সীমান্তে মোতায়েন করা হয়েছে রাশিয়ান অত্যাধুনিক মিসাইল সিস্টেম এস-৪০০। পাশাপাশি মোতায়েন করা হয়েছে দেশটির সেনাবাহিনীকেও। আর এবার একধাপ এগিয়ে সরাসরি যুদ্ধের হুঙ্কারই দিলেন রাশিয়ান প্রেসিডেন্ট।  

 

বিডি-প্রতিদিন/ ৮ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৭

আপনার মন্তব্য

up-arrow