Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৫:২২ অনলাইন ভার্সন
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:০০
আদালতে ফেসবুক
অনলাইন ডেস্ক
আদালতে ফেসবুক
সংগৃহীত ছবি

জার্মানিতে বসবাসকারী সিরিয়ার এক শরণার্থী দেশটির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে একটি সেলফি তোলেন। পরবর্তীতে তার তোলা সেই সেলফি ব্যবহার করে তাকে সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত বলে চিহ্নিত করে ফেসবুকে একাধিক পোস্ট করা হয়।

 

আনাস মডামানি নামের ওই শরণার্থী ছবি সরিয়ে এসব মিথ্যা খবর ছড়িয়ে পড়া বন্ধের জন্য পদক্ষেপ নিতে ফেসবুক-কে অনুরোধ জানান। এরপর সম্প্রতি ফেসবুকের বিরুদ্ধে মামলা ঠুকে দেন। সোমবার এই মামলার শুনানি অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ।

আনাস মডামানি-এর আইনজীবী চ্যান জো জুন সোমবার আদালতে বলেন, “১৯ বছর বয়সী আনাস পরনিন্দার শিকার হয়েছেন। সেই সঙ্গে সেলফি শেয়ারিংয়ে এ রকম হয়রানি বন্ধে ফেসবুককে আরও কাজ করতে হবে। ”

যুক্তি খণ্ডাতে গিয়ে ফেসবুকের আইনজীবী মার্টিন মুনজ ছবির অপব্যবহার বন্ধে প্রতিষ্ঠানটির প্রযুক্তিগত দক্ষতার বিষয়ে সীমাবদ্ধতা স্বীকার করে বলেন, “প্রতিদিন কয়েকশ’ কোটি পোস্ট হচ্ছে। আপনি চাচ্ছেন, এখন আমরা আশ্চর্যজনক এক মেশিন ব্যবহার শুরু করি, যা ছবির অপব্যবহার শনাক্ত করবে। এমন মেশিনের কোনো অস্তিত্ব নেই। ”

এই যুক্তির জবাবে জুন বলেন, “বিষয়টা অনেকটা যেন ফোকসভাগেন বলছে- ‘দুঃখিত, আমাদের বানানো গাড়ির সংখ্যা এত বেশি যে সবগুলো গাড়ি নিরাপদ এমনটা নিশ্চিত করা আমাদের পক্ষে সম্ভব নয়।

চলতি বছর ৩ মার্চ এই মামলার রায় প্রকাশিত হবে।


বিডি-প্রতিদিন/ ৮ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৩

আপনার মন্তব্য

up-arrow