Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭

ঢাকা, রবিবার, ২২ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৫৪ অনলাইন ভার্সন
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:১৯
ব্রাজিলে ধর্মঘট করছে পুলিশ, সহিংসতায় নিহত শতাধিক
অনলাইন ডেস্ক
ব্রাজিলে ধর্মঘট করছে পুলিশ, সহিংসতায় নিহত শতাধিক

ব্রাজিলে পুলিশ ধর্মঘটের কারণে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। গত এক সপ্তাহে সহিংসতায় শতাধিক লোক নিহত হয়েছে।

দেশটির এসপিরিতো সানতো অঙ্গরাজ্যে পুলিশ ধর্মঘটের কারণে অপরাধীদের মধ্যে এসব সহিংসতার ঘটনা ঘটেছে।

ব্রাজিলে গত কয়েক বছর ধরে অর্থনৈতিক মন্দার কারণে সংকটে পড়েছে সরকারি বিভাগগুলো। বেতন বাড়ছে না কর্মকর্তা-কর্মচারীদের। এ পরিস্থিতিতে বেতন বাড়ানোর দাবিতে গত সপ্তাহে কর্মবিরতি শুরু করে এসপিরিতো সানতো অঙ্গরাজ্যের পুলিশ। এর ফলে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটতে শুরু করে। সবচেয়ে বেশি বাজে অবস্থা দেখা দেয় রাজ্যের রাজধানী ভিক্টোরিয়াতে। এখানে দুটি বাসে অগ্নিসংযোগ ও দোকানপাট লুটপাট হয়েছে। নিরাপত্তার কারণে রাজ্যের স্কুল-কলেজগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে সেখানে ১ হাজার ২০০ সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

হতাহতের ব্যাপারে সরকারের পক্ষে আনুষ্ঠানিক কোনো তথ্য জানানো না হলেও রাজ্য সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ১০১ জন নিহতের খবর রেকর্ড করা হয়েছে।

পরিস্থিতি স্বাভাবিক করতে প্রথমে সেখানে ফেডারেল পুলিশ মোতায়েন করা হয়। তাতেও কাজ না হওয়া মোতায়েন করা হয় সেনা সদস্য। অপরদিকে ধর্মঘটে যাওয়া রাজ্য পুলিশ সদস্যদের পক্ষে আন্দোলনরত তাদের পরিবারের সদস্যরা জানিয়েছেন, বেতন শতভাগ না বাড়ালে পুলিশ সদস্যরা কাজে ফিরে যাবে না। বুধবার রাতে কয়েকজন পুলিশ কর্মকর্তার স্ত্রী রাজ্যের সরকারি কর্মকর্তাদের সঙ্গে দাবি-দাওয়ার বিষয়ে আলাপ করতে বৈঠক করেছেন।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow