Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি, ২০১৭ ২১:৪৭ অনলাইন ভার্সন
আপডেট :
গোটা পাকিস্তান আয়ত্তে নিতে দ্বিগুণ হচ্ছে ব্রহ্মোসের রেঞ্জ
অনলাইন ডেস্ক
গোটা পাকিস্তান আয়ত্তে নিতে দ্বিগুণ হচ্ছে ব্রহ্মোসের রেঞ্জ

সুপারসনিক ক্রুজ মিসাইল ‘ব্রহ্মোস’-এর রেঞ্জ আরও বাড়াচ্ছে ভারত। বর্তমানে থাকা ২৯০ কিলোমিটার রেঞ্জকে এবার ৪৫০ কিলোমিটার করা হবে বলে জানা গেছে।

আগামী ১০ মার্চ সেই পরীক্ষা করা হবে বলে বুধবার জানিয়েছেন ডিআরডিও চিফ এস ক্রিস্টোফার।

এছাড়া, অদূর ভবিষ্যতে ব্রহ্মোসের রেঞ্জ আরও বাড়াবে ভারত ও রাশিয়া। আগেই লোকসভায় কেন্দ্রের তরফে এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে। ইতোমধ্যে ভারত ও রাশিয়ার মধ্যে এই চুক্তি সম্পন্ন হয়েছে বলে এক লিখিত বিবৃতিতে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সুভাষ ভামরে।

অন্যদিকে, জানা গেছে আগামী কয়েক বছরে ভারতের অস্ত্র-ভাণ্ডারে আসছে আরও বেশি সংখ্যায় ব্রহ্মোস সুপারসনিক মিসাইল। যে সংস্থা এই মিসাইল তৈরি করে, তারাই এই খবর প্রকাশ করেছে। ভারত ও রাশিয়ার দুই সংস্থা যৌথ উদ্যোগে এই মিসাইল তৈরি করে। রাশিয়ান সংস্থা এরোস্পেশ লিমিটেডের তরফে জানানো হয়েছে, ভারত এই অস্ত্র ভারত ও রাশিয়ার কোনও বন্ধু দেশকে বিক্রিও করতে পারে। গতি কিংবা ক্ষমতায় এটাকে বর্তমানে বিশ্বের সবথেকে শক্তিশালী মিসাইল বলা হচ্ছে।

সম্প্রতি চীন সীমান্তে সবচেয়ে বেশি গতিসম্পন্ন এই মিসাইল মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর গতি হবে ৩০০০ কিলোমিটার/ ঘণ্টা। অন্ধ্রপ্রদেশ সীমান্তে এই মিসাইল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাখা হতে পারে কাশ্মীরেও। পাহাড়ের আড়ালে লুকিয়ে থাকা শত্রুদেরও সহজেই টার্গেট করা যায় এই মিসাইলের মাধ্যমে। ভারতীয় সেনাবাহিনীর পাঁচটি রেজিমেন্টের প্রত্যেকটির ১০০টি করে মিসাইল আছে। ২০০৭ থেকে ব্রহ্মোস ব্যবহার করছে ভারত। সূত্র: কলকাতা ২৪x৭


বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

up-arrow