Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:১২ অনলাইন ভার্সন
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:১৯
যুক্তরাষ্ট্রে বহিষ্কার এড়াতে গির্জায় আশ্রয় নিয়েছে এক অভিবাসী
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রে বহিষ্কার এড়াতে গির্জায় আশ্রয় নিয়েছে এক অভিবাসী
সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের অবৈধ অভিবাসীদের ওপর প্রেসিডেন্ট ট্রাম্পের অভিযানের অংশ হিসেবে বহিষ্কার এড়াতে জ্যানেট ভিগুয়েরা আশ্রয় নিয়েছেন গির্জায়। এর আগে তিনবার স্বামী অপহরণ হওয়ার পর একটা নিরাপদ আশ্রয়ের খোঁজে নব্বইয়ের দশকের শেষের দিকে মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি।

প্রায় ২০ বছর পর আবারও নিরাপদ আশ্রয় খুঁজতে হচ্ছে তাকে।  

৪৭ বছর বয়সী ভিগুয়েরা তার তিন সন্তানসহ মঙ্গলবার থেকে ডেনভারের ফার্স্ট ইউনিটারিয়ান সোসাইটি চার্চের আঙ্গিনায় আশ্রয় নিয়েছেন। জন্মসূত্রে তার সন্তানেরা যুক্তরাষ্ট্রের নাগরিক হলেও তার কোনো বৈধতা নেই। আর এ কারণেই বহিষ্কারের ভয়ে আশ্রয় নিয়েছেন গির্জায়।

মার্কিন কর্তৃপক্ষ অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযানে সাধারণত চার্চ ও মসজিদের মতো পবিত্র স্থান, স্কুল ও হাসপাতালে প্রবেশ করে না। আর এই সুযোগটাই নিয়েছেন তিনি।  

এএফপিকে দেয়া সাক্ষাৎকারে ভিগুয়েরা বলেন, যতদিন লাগে ততদিন ছেলেমেয়েসহ চার্চের আঙ্গিনায় অস্থায়ী ঘরে বসবাস করতে প্রস্তুত তিনি। এমনকি প্রেসিডেন্ট ট্রাম্পের চার বছর মেয়াদ পূর্ণ হওয়া পর্যন্তও। যাতে তার সন্তানদের থেকে তাকে আলাদা হতে না হয়।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের (আইসিই) কর্মকর্তারা যুক্তরাষ্ট্রজুড়ে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান চালায়। এসময় ৬৮০ জনকে গ্রেফতার করা হয়। কর্মকর্তারা বলেছেন, চিহ্নিত অপরাধীদের ধরতে এ অভিযান চালানো হচ্ছে। তবে মানবাধিকার সংগঠনগুলো বলছে, অপরাধের সঙ্গে জড়িত নয় এমন লোকদেরকেও গ্রেফতার করা হয়েছে।

 

বিডি প্রতিদিন/১৮ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow