Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১১:৫৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:৪৪
ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা গ্রিনকার্ডধারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়
অনলাইন ডেস্ক
ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা গ্রিনকার্ডধারীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রী জন কেলি জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথম নিষেধাজ্ঞার চেয়েও আরও কঠিন একটি নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে গভীরভাবে চিন্তা করছেন। নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলোর নাগরিকদের নিবৃত্ত করা হলেও গ্রিনকার্ডধারীদের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে না।

তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন।

জার্মানির মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে ট্রাম্প প্রশাসনের এ সিদ্ধান্তের কথা জানান দেশটির হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রী জন কেলি।

এর আগে ১৬ ফেব্রুয়ারি ২০১৭ বৃহস্পতিবার হোয়াইট হাউসে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, নতুন করে জারি করতে যাওয়া নির্বাহী আদেশটিতে আগের নির্বাহী আদেশের ব্যাপারে আদালতের তোলা প্রশ্নগুলোর মীমাংসা করা হবে। কেননা, ফেডারেল আপিল আদালতের আদেশে তার আগের নির্বাহী আদেশটি স্থগিত হয়ে গেছে।

ফেডারেল আদোলতের স্থগিতাদেশকে আবারও খারাপ সিদ্ধান্ত হিসেবে উল্লেখ করে ট্রাম্প বলেন, 'যে সিদ্ধান্তকে আমি খারাপ সিদ্ধান্ত বলে বিবেচনা করেছি তার বিপরীতে নতুন আদেশটি অনেক নিখুঁত হবে। আমরা এ নির্বাহী আদেশ জারি করব যা আমাদের দেশকে ব্যাপকভাবে সুরক্ষা দেবে। '

উল্লেখ্য, ২৭ জানুয়ারি এক নির্বাহী আদেশে সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। পরে সিয়াটলের একজন বিচারক ট্রাম্পের ওই নিষেধাজ্ঞা স্থগিতের আদেশ দেন। ট্রাম্প প্রশাসন ওই আদেশের বিরুদ্ধে আপিল করলেও সান-ফ্রান্সিসকোভিত্তিক তিন বিচারকের প্যানেল তা খারিজ করেন। আপিল আদালতের হারের পর 'আদালতে দেখা হবে' বলে সুপ্রিম কোর্টে যাওয়ার ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প। পরে তিনি নতুন নির্বাহী আদেশ জারির কথা জানান।

নতুন নিষেধাজ্ঞা আরোপে হোয়াইট হাউসের পরিকল্পনার প্রতি ইঙ্গিত করে স্টিফেন মিলার বলেন, মূলত শরণার্থী ও সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফর ও আশ্রয় নিবৃত্ত করার চেষ্টা চালানো হবে ওই আদেশের মধ্য দিয়ে।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow