Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৩৩ অনলাইন ভার্সন
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০৭:৩৪
শীঘ্রই বিশ্বে হানা দেবে 'অপ্রত্যাশিত' সন্ত্রাস: বিল গেটস
অনলাইন ডেস্ক
শীঘ্রই বিশ্বে হানা দেবে 'অপ্রত্যাশিত' সন্ত্রাস: বিল গেটস
ফাইল ছবি

আগামী দিনে আরো নিত্য নতুন সন্ত্রাস আসতে যাচ্ছে। যার থাবায় এক বছরেরও কম সময়ে শেষ হয়ে যাবে ৩ কোটি প্রাণ! অথচ তার আগাম কোন প্রস্তুতিও নেই বিশ্ববাসীর।

মিউনিখ সিকিওরিটি কনফারেন্সে এমনই আশঙ্কার কথা শোনালেন বিশ্বের ধনীতম ব্যক্তি বিল গেটস।

বিশ্বব্যাপী স্বাস্থ্য ব্যবস্থার উন্নতিতে বরাবরই সোচ্চার মাইক্রোসফ্‌টের সহ-প্রতিষ্ঠাতা। বিগত ২০ বছর ধরে স্বাস্থ্য বিষয়ক প্রচারে তিনি কোটি কোটি টাকা ঢেলেছেন। শনিবার মিউনিখ নিরাপত্তা বিষয়ক সম্মেলনে তিনি সতর্ক করলেন জৈব-সন্ত্রাস নিয়ে। বিল বলেন, 'স্বাস্থ্য-নিরাপত্তা ও আন্তর্জাতিক নিরাপত্তার মধ্যে যে যোগ রয়েছে, তার কথা আমরা মাথায় রাখছি না। পরবর্তী মহামারিটা কোন জঙ্গির কম্পিউটার স্ক্রিন থেকে ছড়িয়ে পড়তে পারে। যে জেনেটিক ইঞ্জিনিয়ারিং-এর সাহায্য নিয়ে স্মলপক্স ভাইরাস বা অত্যন্ত ছোঁয়াচে ও প্রাণনাশক ফ্লু ভাইরাসের সিন্থেটিক ভার্সান বানাতে বদ্ধপরিকর।

আমেরিকা ও ব্রিটেনের গোয়েন্দাবিভাগ আগেই জানিয়েছে, সিরিয়া ও ইরাকে জৈব অস্ত্র তৈরির চেষ্টা চালাচ্ছে ISIS। তবে এ ধরনের অস্ত্র তৈরির জন্য দক্ষ লোক, ভালো গবেষণাগার আর অবশ্যই শান্ত পরিবেশ।

যদিও অন্যান্য নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, গত এক দশকে জৈব অস্ত্র তৈরির অবস্থা আরও অনুকূল হয়েছে। বিশেষত গত ৫ বছরে মলিকিউলার বায়োলজিতে যে অভাবনীয় পরিবর্তন এসেছে, তাতে জৈব অস্ত্র তৈরির সুযোগ ও পরিসর অনেকটাই বেড়েছে। সূত্র: এই সময়।

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow