Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৫৪ অনলাইন ভার্সন
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ১৬:৩৪
সমুদ্রের নিচে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন
অনলাইন ডেস্ক
সমুদ্রের নিচে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন এবার সফল হওয়ার পথে। মুম্বাই থেকে আহমেদাবাদের মধ্যে দেশের প্রথম বুলেট ট্রেন ছুটবে সমুদ্রের নিচ দিয়ে।

তার জন্য ৭ কিলোমিটার দীর্ঘ টানেল তৈরি হবে। ইতিমধ্যে মাটি পরীক্ষার জন্য খোঁড়াখুঁড়ির কাজ শুরু হয়েছে।

পিটিআইয়ের বরাত দিয়ে সংবাদ প্রতিদিন জানায়, দেশের মধ্যে প্রথমবার সমুদ্রের নিচ দিয়ে ট্রেনে চড়ার অভিজ্ঞতা পেতে চলেছেন যাত্রীরা। দুটি মেট্রো সিটিকে জুড়বে এই বুলেট ট্রেন, থানের কাছে এই ট্রেনের সর্বোচ্চ গতিবেগ হবে প্রতি ঘন্টায় ৩৫০ কিলোমিটার। এখন ওই দুই শহরের মধ্যে যাতায়াতের জন্য ৭ ঘন্টা সময় লাগে। প্রস্তাবিত বুলেট ট্রেন চালু হয়ে গেলে ওই দূরত্ব অতিক্রম করতে দু’ঘন্টার বেশি সময় লাগবে না।

রেল মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, সমুদ্রপৃষ্ঠের ৭০ মিটার গভীরে টানেল তৈরির জন্য মাটি ও পাথর পরীক্ষা করা হচ্ছে। এর পাশাপাশি থানে থেকে ভিরারের মধ্যে আরও ২১ কিলোমিটার দীর্ঘ টানেল তৈরি হচ্ছে। মোট ৫০৮ কিলোমিটার দীর্ঘ বুলেট ট্রেনের যাত্রাপথের জন্য মাটির উপরে নয়, বরং সমুদ্রের নিচের পথই পছন্দ রেল কর্মকর্তাদের।

কারণ, সেক্ষেত্রে জমি অধিগ্রহণের সমস্যা থাকবে না। এই প্রকল্পের জন্য মোট ৯৭ হাজার ৬৩৬ কোটি টাকা খরচ হবে। যার মধ্যে ৮১ শতাংশ টাকা জাপানের কাছ থেকে ঋণ মিলেছে।

বিডি-প্রতিদিন/২০ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow