Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ০৯:৩১ অনলাইন ভার্সন
আপডেট :
'ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে আরব নেতাদের গোপন বৈঠক'
অনলাইন ডেস্ক
'ইসরাইলি প্রধানমন্ত্রীর সঙ্গে আরব নেতাদের গোপন বৈঠক'
ফাইল ছবি

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কিছু আরব নেতা গোপনে বৈঠক করেছেন বলে প্রতিবেদন প্রকাশ করেছে ইসরাইলি প্রভাবশালী দৈনিক হারেৎজ।  

নাম প্রকাশে অনিচ্ছুক সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের একাধিক কর্মকর্তার বরাত দিয়ে দৈনিকটি জানিয়েছে, প্রায় এক বছর আগে অনুষ্ঠিত বৈঠকে আমেরিকার কথিত শান্তি পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে।

জর্ডানের রাজা আবদুল্লাহর আমন্ত্রণে অনুষ্ঠিত ওই গোপন বৈঠকে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসিসহ আরও কয়েকজন আরব নেতা অংশ নেন। বৈঠকে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য ছয় দফা প্রস্তাব পেশ করেন। প্রস্তাবের অন্যতম ধারা ছিল, ১৯৬৭ সালের ছয় দিনের যুদ্ধে ইসরাইলের হাতে দখলিকৃত ফিলিস্তিনি ভূমি ফেরত দিতে হবে।

কেরির পরিকল্পনায় ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র এবং ইসরাইলকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত একটি ইহুদি রাষ্ট্র হিসেবে ধরা হয়েছিল। এতে জেরুজালেম শহরকে স্বাধীন দুই দেশের রাজধানী বলে উল্লেখ করেছিলেন তৎকালীন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। বর্তমানে ইহুদিবাদী ইসরাইল বাইতুল মোকাদ্দাস শহরের পূর্ব অংশ নিয়ন্ত্রণ করছে এবং এই শহরকে সে নিজের রাজধানী বলে মনে করে।

১৯৬৭ সালের যুদ্ধে এ নগরীর পূর্ব অংশ দখল করে নেয় ইসরাইল। দৈনিক হারেৎজ রোববার আরও জানায়, কেরির এ প্রস্তাব মেনে নেননি নেতানিয়াহু। ইসরাইলি প্রধানমন্ত্রী বলেন, তার ঐকমত্যে সরকারের সব দলকে তিনি এ পরিকল্পনার ব্যাপারে রাজি করাতে পারবেন না।

সূত্র : হারেৎজ পত্রিকা

বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow