Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:২৮ অনলাইন ভার্সন
আপডেট : ২১ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৩২
স্নায়ু যুদ্ধের পর বিশ্বব্যাপী অস্ত্র বিক্রির সর্বোচ্চ রেকর্ড
অনলাইন ডেস্ক
স্নায়ু যুদ্ধের পর বিশ্বব্যাপী অস্ত্র বিক্রির সর্বোচ্চ রেকর্ড
ফাইল ছবি

স্নায়ু যুদ্ধের পর বিশ্বব্যাপী অস্ত্র বিক্রি সর্বোচ্চ রেকর্ড করেছে। ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে অস্ত্র রফতানির ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলো প্রথম সারিতে ছিল।

আর এশিয়াই ছিল এসব অস্ত্র বাণিজ্যের প্রধান ক্রেতা। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউট সোমবার তাদের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

এতে বলা হয়, ১৯৯০ সালের পর ২০১২ থেকে ২০১৬ সালের মধ্যে সর্বাধিক অস্ত্র সরবরাহ করা হয়েছে। বিশ্বের বৃহত্তম অস্ত্র আমদানিকারক দেশ এখন ভারত। দ্বিতীয় স্থানে সৌদি আরব। আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী পাকিস্তান ও চীনের মোকাবেলায় বিপুল পরিমাণ অস্ত্র আমদানি করেছে ভারত। বৈশ্বিক মোট অস্ত্র আমদানিতে শতকরা ১৩ ভাগ একাই করে প্রথম স্থানে রয়েছে দেশটি। অস্ত্রের বেশিরভাগই ভারত আমদানি করে রাশিয়া থেকে। আর সৌদি আরব তার অস্ত্রের জন্য প্রধানত নির্ভর করে যুক্তরাষ্ট্রের ওপর।

বৈশ্বিক অস্ত্র রফতানির অর্ধেকই সরবরাহ করে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। চীন, ফ্রান্স ও জার্মানি শীর্ষ পাঁচ রফতানিকারক দেশের তালিকায় রয়েছে।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের অস্ত্র ও সামরিক ব্যয় বিভাগের সিনিয়র গবেষক সিমন ওয়েজেম্যান বলেন, আঞ্চলিক কোনো অস্ত্র নিয়ন্ত্রক প্রতিষ্ঠান না থাকায় এশিয়ার দেশগুলো তাদের অস্ত্রভাণ্ডার বিস্তার করেই চলেছে।

মধ্যপ্রাচ্যের বাইরে বিশেষ করে ভিয়েতনাম নাটকীয়ভাবে অস্ত্র আমদানি শতকরা ২০২ ভাগ বৃদ্ধি করেছে। অস্ত্র আমদানির ক্ষেত্রে দেশটি ১০ম অবস্থানে রয়েছে। এর আগের মেয়াদে ভিয়েতনাম ২৯তম অবস্থানে ছিল।


বিডি প্রতিদিন/২১ ফেব্রুয়ারি, ২০১৭/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow