Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ১৮ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৭ ১০:৫৭ অনলাইন ভার্সন
ভারতীয় মেধার কথাও ভাবুন : মার্কিন প্রতিনিধিদের মোদি
অনলাইন ডেস্ক
ভারতীয় মেধার কথাও ভাবুন : মার্কিন প্রতিনিধিদের মোদি
ফাইল ছবি

শুধু ‘আমেরিকার কথাটাই আগে ভাবব’, এমন চিন্তাভাবনা করাটা আর যাই হোক, কোনো মার্কিন প্রেসিডেন্টের মানায় কি? যথাসম্ভব কূটনৈতিক সৌজন্য বজায় রেখে, ভারত সফররত মার্কিন কংগ্রেসের দু’টি প্রতিনিধিদলের কাছে পরোক্ষে এই প্রশ্নটাই তুলে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর বক্তব্য, আমেরিকায় তথ্যপ্রযুক্তি শিল্পক্ষেত্রে মার্কিনদের আরও বেশি চাকরি দেওয়ার লক্ষ্যে এইচ-ওয়ান-বি ভিসা আইনে রদবদল ঘটিয়ে যেন ভারতীয় মেধা ও দক্ষতার অনুপ্রবেশে অযথা বাধা না দেওয়া হয়।

রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প নতুন মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পরপরই মার্কিন যুক্তরাষ্ট্রে এইচ-ওয়ান-বি ভিসা আইনে রদবদল ঘটাতে ব্যস্ত হয়ে ওঠেন। সংশ্লিষ্ট একটি বিলও এসে যায় মার্কিন কংগ্রেসে। আর তার জেরেই রীতিমতো উদ্বিগ্ন হয়ে ওঠে ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্পমহল। কারণ, ওই বিলটি আইন হলে ভারতের ১৫ হাজার কোটি টাকার তথ্যপ্রযুক্তি শিল্পের ভবিষ্যৎ কার্যত, অন্ধকার হয়ে যাবে।

মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, মার্কিন কংগ্রেসের দু’টি প্রতিনিধি দলের সদস্যদের প্রধানমন্ত্রী মোদি যা বলেছেন, তার নির্যাসটুকু এই যে, আমেরিকায় যে ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থাগুলি রয়েছে, সেখানকার ভারতীয় কর্মীদের যেন ‘বোঝা’ না ভাবা হয়। যেন তাঁদের সম্পদ মনে করা হয়। আর সেটা বোঝাতে গিয়ে ভারতে আসা মার্কিন কংগ্রেসের দু’টি প্রতিনিধি দলের সদস্যদের কাছে প্রধানমন্ত্রী মোদি সেই ইতিহাসটা তুলে ধরেছেন, যাতে স্পষ্ট হয়ে উঠেছে, কী ভাবে ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের দৌলতে মার্কিন অর্থনীতি ও সমাজব্যবস্থার লাভ হয়েছে।  

আমেরিকার উপকার হয়েছে। বাইরে থেকে ভাল জিনিস গ্রহণ করেও যে নিজেদের উন্নতি ঘটানো যায়, সেই সত্যটাও মার্কিন প্রতিনিধিদলের সদস্যদের মনে করিয়ে দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী।

দক্ষ ও মেধাবী ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মীদের ব্যাপারে মার্কিন প্রশাসন যেন ভারসাম্য বজায় রেখে চলা নীতি গ্রহণ করে, তারও অনুরোধ জানিয়েছেন মোদি। আর্জি জানিয়েছেন অনেক বেশি দূরদর্শী নীতি গ্রহণ করার।

মার্কিন যুক্তরাষ্ট্রে টিসিএস, উইপ্রো, ইনফোসিসের মতো যে ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্পসংস্থাগুলি রয়েছে, তারা এত দিন মূলত নির্ভর করতেন ভারত থেকে নিয়ে যাওয়া তথ্যপ্রযুক্তি কর্মীদের ওপরেই। আর সেই তথ্যপ্রযুক্তি কর্মীরা মার্কিন মুলুকে কাজ করতেন মার্কিন কংগ্রেসের অনুমোদিত এইচ-ওয়ান-বি ভিসা নিয়ে। এই মুহূর্তে মার্কিন যুক্তরাষ্ট্রে এইচ-ওয়ান-বি ভিসা নিয়ে ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্পসংস্থাগুলিতে কাজ করছেন প্রায় ৬৫ হাজার তথ্যপ্রযুক্তি কর্মী। কর্মী সুলভ হয় বলেই এত দিন ভারত থেকে ওই তথ্যপ্রযুক্তি কর্মীদের চাকরি দিয়ে আমেরিকায় নিয়ে যেত ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্পসংস্থাগুলি। কিন্তু প্রেসিডেন্ট ট্রাম্পের জমানায় সেই আইনে বড়সড় রদবদল ঘটানোর প্রস্তুতি, তোড়জোড় শুরু হয়ে গেছে। ফলে, আমেরিকায় ভারতীয় তথ্যপ্রযুক্তি শিল্পসংস্থাগুলির পক্ষে ব্যবসা চালিয়ে যাওয়াটা খুব অসুবিধার হয়ে পড়েছে।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেল্লাও এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেন। তাঁকেও একই কথা বলেছেন ভারতের এই প্রধানমন্ত্রী।

সূত্র: আনন্দবাজার পত্রিকা


বিডি প্রতিদিন/২২ ফেব্রুয়ারি ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow