Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০১৭ ০৩:২০ অনলাইন ভার্সন
আপডেট :
পাকিস্তানকে হুঁশিয়ারি বালোচ সংগ্রামীর
বালুচিস্তানকে স্বাধীন করবে ভারত!
অনলাইন ডেস্ক
বালুচিস্তানকে স্বাধীন করবে ভারত!
প্রতীকী ছবি

ভারতকে বিখণ্ডিত করার চেষ্টায় বিরতি নেই পাকিস্তানের। কাশ্মীর থেকে উত্তর-পূর্ব ভারত।

বিচ্ছিন্নতাবাদী ও জঙ্গিদের ইন্ধন যুগিয়ে চলেছে ইসলামাবাদ। তবে নিজের ঘরেই এবার বিদ্রোহের আঁচে জ্বলছে সন্ত্রাসবাদের চারণভূমি। বালুচিস্তানে পাক সেনার অকথ্য নির্যাতন ও হত্যালীলার প্রতিবাদে শুরু হয়েছে স্বাধীনতার লড়াই।   আর সে লড়াইয়ে ভারতকে পাশে চাইছে বালোচ নেতারা।

বৃহস্পতিবার, ব্রিটেনের ‘হাউস অফ লর্ডস’-এ বক্তব্য রাখেন বালোচ নেতা মীর সুলেমান আহমেদজাই। পাকিস্তানকে সন্ত্রাসের উৎস বলে আখ্যা দিয়ে তিনি বলেন যে, বালোচদের জাত্যাভিমান প্রবল।   তাই পাকিস্তানের দাসত্ব কোনও ভাবেই মেনে নেওয়া হবে না।

“১৯৪৮ সালে বন্দুকের জোরে বালুচিস্তানের দখল নিয়েছিল পাকিস্তান। তাই এবার স্বাধীনতা অর্জনে আন্তর্জাতিক স্তরে এবং বিশেষ করে ব্রিটেনর উচিত আমাদের সাহায্য করা।

” এমনটাই বলেন ‘খান অফ কালাত’ আহমেদ জাই। শুধু তাই নয়, ভারতের কাছেও সাহায্যের আর্জি জানিয়েছেন তিনি। ৫২ বছর বয়সী আহমেদ জাই, ২০০৬ সালে থেকে ব্রিটেনের বাসিন্দা। ব্রিটিশ রাজনীতিবিদদের সামনে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরেরও প্রবল বিরোধিতা করেন এই বালোচ নেতা। এই করিডর থেকে বালুচিস্তানের কোনও লাভ হবে না বলে অভিযোগ তার।

গতবছর, স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে, বালুচিস্তানে অকথ্য নির্যাতন চালাচ্ছে পাক সেনা। এছাড়াও বালোচ সংগ্রামীদের সমর্থনও করেন তিনি। এরপরই বালুচিস্তানের স্বাধীনতা সংগ্রামে ভারতের সাহায্য চেয়ে আবেদন জানিয়েছিলেন বালোচ নেতারা।

প্রসঙ্গত, বালুচিস্তানে চলা সশস্ত্র বিদ্রোহে ইন্ধন জোগাচ্ছে ভারত, বলে অভিযোগ এনেছে পাকিস্তান। বালুচিস্তান থেকে কুলভূষণ যাদব নামের এক সাবেক ভারতীয় নৌ বাহিনীর সদস্যকে চর সন্দেহে গ্রেফতার করেছিল পাকিস্তান। তারপরই ভারতের দিকে সন্ত্রাস ছড়ানোর অভিযোগ আনে সে দেশ। তবে অন্দরে জ্বলে উঠা বিদ্রোহের আগুনে এবার ইসলামাবাদ যে পুড়ছে তা স্পষ্ট।

বিডি প্রতিদিন/সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow