Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৪৭ অনলাইন ভার্সন
আপডেট : ২৬ ফেব্রুয়ারি, ২০১৭ ১৪:৫২
কিম নাম হত্যা: মালয়েশিয়ার বিমানবন্দরকে নিরাপদ ঘোষণা
অনলাইন ডেস্ক
কিম নাম হত্যা: মালয়েশিয়ার বিমানবন্দরকে নিরাপদ ঘোষণা
সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং-উনের ভাই কিম নাম হত্যার ঘটনাস্থল কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দর টার্মিনালকে নিরাপদ ঘোষণা করেছে মালয়েশিয় সরকার।

কর্তৃপক্ষ জানিয়েছে, ক্ষতিকারক রাসায়নিক উপাদান ব্যবহার করে কিমের ভাই কিম জং-নামকে হত্যা করা হলেও, টার্মিনাল এখন বিষাক্ত রাসায়নিক মুক্ত রয়েছে।

গত ১৩ ফেব্রুয়ারি কুয়ালালামপুর বিমানবন্দরে কিম নামকে বিষাক্ত রাসায়নিক ‘ভিএক্স নার্ভ’ ব্যবহার করে হত্যা করা হয়। ম্যাকাও যাওয়ার উদ্দেশে বিমানবন্দর টার্মিনালে দাঁড়িয়ে থাকাকালে এক নারীর হামলার শিকার হন কিম নাম। হত্যাকাণ্ডের পরপরই টার্মিনালটি সাময়িক বন্ধ ঘোষণা করা হয়। তদন্তে নামে দেশটির সরকার।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ভিএক্স নার্ভ মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। এর প্রভাবে মারাত্মক প্যারালাইসিস হতে পারে। মারা যেতে পারেন আক্রান্ত ব্যক্তি। রাসায়নিক উপাদানটিকে জাতিসংঘ ‘গণবিধ্বংসী অস্ত্র’ হিসেবে শ্রেণীবিন্যাস করেছে। তাই যাত্রীদের নিরাপত্তা কথা মাথায় রেখে টার্মিনালে এ রাসায়নিকের উপস্থিতি পরীক্ষা করা হয়। পরীক্ষায় ইতিবাচক ফলাফল এলে, টার্মিনালকে নিরাপদ ঘোষণা করা হয়।

এদিকে এ ঘটনার পেছনে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রশাসন জড়িত বলে মনে করছে মালয়েশিয়া সরকার। তবে কিম জং উন প্রশাসন এ দাবি অস্বীকার করেছে। ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে আটক হয়েছেন বেশ কয়েকজন। নাম এসেছে উত্তর কোরীয় কূটনীতিক হিয়ন কিওয়াং সংয়ের। ৪৪ বছর বয়সী এ ব্যক্তি কুয়ালালামপুরের উত্তর কোরিয়া দূতাবাসের দ্বিতীয় সচিব হিসেবে কর্মরত। তাকে গ্রেফতার করতে চায় মালয়েশিয়া পুলিশ।

বিডি-প্রতিদিন/ ২৬ ফেব্রুয়ারি, ২০১৭/ ই জাহান

আপনার মন্তব্য

up-arrow