Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:৪৭ অনলাইন ভার্সন
আপডেট : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ১৮:২৫
জাকির নায়েককে ফের সমন পাঠাল ভারতের ইডি
দীপক দেবনাথ, কলকাতা:
জাকির নায়েককে ফের সমন পাঠাল ভারতের ইডি

অর্থ পাচারের অভিযোগে জাকির নায়েককে নতুন করে এবং সম্ভবত এই শেষ বারের মতো সমন পাঠাল ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (পিএমএলএ) অনুযায়ী তাকে এই সমন পাঠায় ইডি।

সরকারি সূত্রে খবর জাকিরের আইনজীবী ও ইমেল মারফত চতুর্থবারের মতো সমন পাঠানো হয়েছে। সেখানে জাকির নায়েককে তদন্তে সহায়তা করতে বলা হয়েছে।

তবে ইন্টারনেটে ভিডিওর মাধ্যমে সাক্ষ্য দেওয়ার যে আর্জি জাকির করেছিলেন তা খারিজ করে দিয়েছে ইডি। তদন্তকারী সংস্থার অভিমত অভিযোগ গুরুতর হওয়ায় জাকিরের সেই আর্জি মানা সম্ভব নয়। আর এবার হাজিরা না দিলে জাকিরের বিরুদ্ধে পরোয়ানা (অ্যারেস্ট ওয়ারেন্ট) জারি করার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।
 
উল্লেখ্য দীর্ঘদিন ধরেই দেশের বাইরে আছেন জাকির নায়েক। কিন্তু গত বছরের ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পরই জাকির নায়েকের নাম প্রকাশ পায়। জানা যায় হামলায় যুক্ত দুই জঙ্গি জাকিরের ভাষণে উদ্বুদ্ধ হয়েছিল। বিষয়টি সামনে আসার পরই জাকিরের বিরুদ্ধে তদন্ত শুরু করে ভারত সরকার। জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ১০ নভেম্বর আইআরএফ-কে ৫ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। আনলফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (ইউএপিএ) ধারায় অভিযোগ এনে জাকিরের এনজিও’কে নিষিদ্ধ ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow