Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ০৫:২৪ অনলাইন ভার্সন
আপডেট : ২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৫:৪৬
৫ উচ্চপদস্থ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিলেন কিম
অনলাইন ডেস্ক
৫ উচ্চপদস্থ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিলেন কিম

২০১১ সালে ক্ষমতায় আসার পর থেকে এ পর্যন্ত বহু উচ্চপদস্থ আধিকারিককে প্রাণদণ্ড দিয়েছেন উত্তর কোরিয়ার কিম জং-উন। অবাক হলেও সত্য যে হাই তোলার মতো ঘটনার জন্য কিমের নির্দেশে মরতে হয়েছে দেশটির সেনাপ্রধানকে।

এবার মিথ্যা রিপোর্ট দিয়ে বিভ্রান্ত করার দায়ে এবার একসঙ্গে ৫ জন সিনিয়র নিরাপত্তা আধিকারিককে মৃত্যুদণ্ড দিলেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং-উন। অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট গান-এর সামনে দাঁড় করিয়ে এই পাঁচ জনের মৃত্যুদণ্ড কার্যকর হয়।

কিন্তু ওই পাঁচ নিরাপত্তা কর্মকর্তা কেন কিম জংকে ভুয়ো রিপোর্ট দিয়েছিলেন, তা এখনও পরিষ্কার নয়। তবে দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সূত্রের দাবি, উত্তর কোরিয়ার নিরাপত্তা প্রধান, কিম জংয়ের অত্যন্ত ঘনিষ্ঠ মন্ত্রী কিম ওন হং সম্পর্কে মিথ্যা রিপোর্ট দিয়েছিলেন ৫ নিরাপত্তা কর্মকর্তা। কিম জং-উন তা জানতে পেরে অত্যন্ত ক্ষুব্ধ হন। তার জেরেই অভিযুক্ত ওই ৫ কর্মকর্তাকে অ্যান্টি-এয়ারক্র্যাফ্ট গান দিয়ে উড়িয়ে দেওয়া হয়।

গত জানুয়ারিতেই কিমের নির্দেশে উত্তর কোরিয়ার এই নিরাপত্তা প্রধানকে গুলি করে মারা হয়। দুর্নীতি, অন্যদের উপর অত্যাচার ছাড়াও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছিল হংয়ের বিরুদ্ধে। হং-এর মৃত্যুদণ্ড কার্যকর হলেও, তা নিয়ে সরকারি ভাবে প্রকাশ্যে কিছু বলা হয়নি।

 

বিডি-প্রতিদিন/ ২৮ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৭

আপনার মন্তব্য

up-arrow