২৮ ফেব্রুয়ারি, ২০১৭ ১৯:৪৫

গহনা বন্ধক রেখে শৌচাগার তৈরি করলেন তিনি

অনলাইন ডেস্ক

গহনা বন্ধক রেখে শৌচাগার তৈরি করলেন তিনি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বচ্ছ ভারত অভিযান থেকে অনুপ্রেরণা পেয়েছেন। এরপর গ্রামের মানুষদের জন্য ১০০টি শৌচাগার তৈরির উদ্যোগ নেন। আর এজন্য ভারতের ছত্তিসগড়ের যশপুর জেলার এই নারী নিজের গহনা পর্যন্ত বিক্রি করেছেন।

সানা গ্রামে ওয়ার্ডপঞ্ছ কাজল রায়ের কাছে এই সিদ্ধান্ত নেওয়াটা মোটেই সহজ ছিল না। অনেক বাধার মধ্যে দিয়ে তাকে যেতে হয়েছিল। গহনা বন্ধক রেখে যে টাকা পেয়েছিলেন তা দিয়ে তৈরি করেন ইট। এই কাজে তাকে সাহায্য করেছিলেন গ্রামের অন্যান্য নারীরাও। প্রথমে ৫০টি শৌচাগার তৈরি করেন তিনি। গ্রামের প্রতিটি বাড়িতে গিয়ে শৌচাগারের গুরুত্ব সম্পর্কে বোঝানোর কাজও চালাতে থাকেন পাশাপাশি।

যখন গহনা বন্ধকের টাকাও কম পড়তে থাকে, তখন তিনি নিজের কিছু গহনা বিক্রিও করে দেন। তাঁর কাছে বেশি গুরুত্বপূর্ণ ছিল গ্রামের প্রত্যেক বাড়িতে শৌচাগার বানিয়ে দেওয়া।

সংবাদসংস্থা এএনআইকে দেওয়া একটি সাক্ষাত্কা়রে জেলা কর্মকর্তা প্রিয়াঙ্কা শুক্লা জানিয়েছেন, কাজল রায় দারুণ কাজ করেছেন। তাঁর এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। ওঁর এই কাজ অন্যদের কাছে দৃষ্টান্ত। জেলা প্রশাসন এ ব্যাপারে তাকে সব রকম সাহায্য করবে। তার এই অনন্য উদ্যোগের জন্য তাঁকে বিশেষ সম্মান জানানো হবে বলেও জানিয়েছেন প্রিয়াঙ্কা শুক্লা।

সূত্র: এই সময়

বিডি-প্রতিদিন/২৮ ফেব্রুয়ারি, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর