Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

ঢাকা, সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ১ মার্চ, ২০১৭ ১৮:১২ অনলাইন ভার্সন
আপডেট : ১ মার্চ, ২০১৭ ১৮:২২
'হার্ভার্ডের চেয়ে গরিব মানুষের পরিশ্রমের মূল্য বেশি'
দীপক দেবনাথ, কলকাতা:
'হার্ভার্ডের চেয়ে গরিব মানুষের পরিশ্রমের মূল্য বেশি'
ফাইল ছবি

গত বছরের নভেম্বরে ভারতের কেন্দ্রীয় সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের বিরোধিতা করে মোদির সমালোচনা করেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এবার নাম না করে হার্ভার্ডের অর্থনীতির অধ্যাপককে অমর্ত্য সেনকে পাল্টা তোপ দাগলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

তিনি বললেন ‘হার্ভার্ডের (চিন্তাধারার) চেয়ে (গরিব মানুষের) কঠোর পরিশ্রম অনেক বেশি গুরুত্বপূর্ণ’।

বুধবার উত্তরপ্রদেশের মহারাজগঞ্জে এক নির্বাচনী প্রচারণা থেকে মোদি বলেন ‘একদিকে তারা আছেন যারা হাভার্ড বিশ্ববিদ্যালয়ের কথা বলে থাকেন, অন্যদিকে গরিব মানুষের ছেলে-মেয়েরা কঠোর পরিশ্রম করে দেশের অর্থনীতি বদল ঘটানোর কাজ করতে চান’।

উল্লেখ্য, মোদি সরকারের এই সিদ্ধান্ত একটা ‘ভুল পদক্ষেপ’ বলে মন্তব্য করে অমর্ত্য সেন বলেছিলেন এর ফলে দেশের অর্থনীতিতে প্রভাব পড়তে পারে দেশের আর্থিক বৃদ্ধির হারও অনেকটা কমবে বলে আশঙ্কা ছিল তার। পাশাপাশি এই সিদ্ধান্তকে মোদির স্বৈরাচারী ও কর্তৃত্ববাদী সিদ্ধান্ত বলেও অভিহিত করেন তিনি।

কিন্তু মঙ্গলবারই কেন্দ্রীয় সরকারের তরফে এক পরিসংখ্যান দিয়ে বলা হয়েছে নোট বাতিল সত্ত্বেও দেশের আর্থিক বৃদ্ধির হারে তার প্রভাব পড়েনি। তাদের দাবি ২০১৬-১৭ আর্থিক বছরে এই বৃদ্ধির হার ৭.১ শতাংশ হতে পারে। যেটা ২০১৬ সালের (অক্টোবর থেকে ডিসেম্বর) চিনের বৃদ্ধির হার ৬.৮ শতাংশেরও চেয়েও বেশি। এই বৃদ্ধির ফলে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশের তালিকায় ভারত জায়গা করে নিয়েছে। বিশেষজ্ঞ মহলের ধারণা ওই প্রেক্ষিতেই অমর্ত্য সেনকে নিশানা করেছেন প্রধানমন্ত্রী।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow