Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২ মার্চ, ২০১৭ ০১:১৩ অনলাইন ভার্সন
আপডেট :
বিত্তশালী শহরের তালিকায় ওয়াশিংটনের চেয়ে এগিয়ে মুম্বাই!
অনলাইন ডেস্ক
বিত্তশালী শহরের তালিকায় ওয়াশিংটনের চেয়ে এগিয়ে মুম্বাই!

ভারতে সব চেয়ে বেশি বড়লোকের বসবাস মুম্বাইতে। সম্প্রতি এক রিপোর্টে জানা যাচ্ছে, বিত্তশালীদের তালিকায় শুধু দিল্লি, বেঙ্গালুরু, কলকাতা, চেন্নাই-সহ ভারতের অন্য সব শহরের থেকেই নয়, সারা বিশ্বের বিত্তশালী শহরগুলোর মধ্যে মুম্বাই এগিয়ে আছে ওয়াশিংটন, মস্কো বা টরোন্টোর থেকেও।

‘সিটি ওয়েল্থ ইনডেক্স’-এর একটি সমীক্ষা অনুযায়ী বড় বড় প্রতিপক্ষকে পিছনে ফেলে ২১ নম্বরে নিজের নাম তুলেছে ভারতের বাণিজ্য নগরী। রাজধানী দিল্লি রয়েছে ৩৫ নম্বরে।

বিশ্বের ৮৯টি দেশের ১২৫টি শহরকে এই সমীক্ষায় অন্তর্ভুক্ত করা হয়েছিল। নাগরিকদের বিনিয়োগের পরিমাণ ও জীবনযাত্রার মানের উপর ভিত্তি করে এই সমীক্ষা চালিয়েছে সংস্থা। সমীক্ষায় দেখা গেছে, ‘আল্ট্রাহাই নেট ওয়ার্থ ইন্ডিভিজুয়াল’ (ইউএইচএনডব্লিউআই) বা অতি বড়লোকের সংখ্যা গত দশকে ভারতে বেড়েছে ২৯০ শতাংশ। মুম্বইতে অতি বড়লোক ১,৩৪০ জন। এর পর দিল্লি (৬৮০ জন), কলকাতা (২৮০ জন), হায়দরাবাদ (২৬০ জন)। তবে অতি বড়লোকের সংখ্যা বৃদ্ধির হারে দেশে প্রথম স্থানে রয়েছে পুণে। পুণেতে ইউএইচএনডব্লিউআই বেড়েছে ১৮ শতাংশ। হায়দরাবাদ ও বেঙ্গালুরুতে বৃদ্ধি পেয়েছে ১৫ শতাংশ। মুম্বইয়ে বৃদ্ধির পরিমাণ ১২ শতাংশ। এরপরেই ১০ শতাংশ বৃদ্ধি নিয়ে তালিকার পঞ্চম স্থানে রয়েছে কলকাতা, দিল্লি ও চেন্নাই। তবে ভবিষ্যতে বিত্তশালী শহরগুলোর তালিকায় মুম্বই উঠে আসছে আরো উপরে। ‘ফিউচার ওয়েল্থ’-এর তালিকায় ৪০টি শহরের মধ্যে সিডনি, শিকাগো, প্যারিস, দুবাইকে ছাপিয়ে মুম্বই উঠে আসবে ১১ নম্বরে। সূত্র: আনন্দবাজার।

 বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow