Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২ মার্চ, ২০১৭ ০৯:০৩ অনলাইন ভার্সন
আপডেট : ২ মার্চ, ২০১৭ ১০:৩৯
চীনে ‘রক্তের নদী বইয়ে দেয়ার’ হুমকি আইএসের
অনলাইন ডেস্ক
চীনে ‘রক্তের নদী বইয়ে দেয়ার’ হুমকি আইএসের

চীনে ‘রক্তের নদী বইয়ে দেয়ার’ হুমকি দিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস)। চীনের সংখ্যালঘু উইঘুর সম্প্রদায় থেকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া সদস্যরা দেশটিতে ফিরে এই হুমকি দিয়েছেন।

সোমবার অনলাইনে প্রকাশ করা আধা ঘণ্টার একটি ভিডিওতে আইএসের পক্ষ থেকে এ হুমকি দেয়া হয়েছে বলে জানিয়েছে সাইট ইন্টেলিজেন্স।

যুক্তরাজ্যভিত্তিক জঙ্গি কার্যক্রম পর্যবেক্ষণকারী গ্রুপ সাইট ইন্টেলিজেন্সের দেয়া তথ্যের ভিত্তিতে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, ভিডিওতে চীনের আদিবাসী মুসলিম উইঘুর সম্প্রদায় থেকে আইএসে যোগ দেয়া জঙ্গিদের হুমকি দিতে দেখা গেছে। ভিডিওটি পশ্চিম ইরাকের কোনো একটি এলাকায় ধারণ করা হয়েছে বলেও জানিয়েছে সাইট ইন্টেলিজেন্স।

উইঘুর ভাষার ওই ভিডিওটি থেকে সাইট ইন্টেলিজেন্সের অনুবাদ অনুযায়ী, ‘ওহ, চীনা সরকার! লোকজন কি বলছে সেটা আপনারা বুঝতে পারছেন না। আমরা খেলাফতের সৈন্য; আমরা আপনাদের কাছে আসব, অস্ত্রের ভাষায় আপনাদের কাছ থেকে সবকিছুর হিসাব নিতে। আমরা রক্তের বন্যা বইয়ে দেব এবং নিপীড়িতদের হয়ে প্রতিশোধ নেব। ’

ন্যাশনাল সিকিউরিটি কলেজ অব অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির বিশেষজ্ঞ ড. মিশেল ক্লার্ক বলেন, এটি চীনের বিরুদ্ধে আইএসের প্রথম সরাসরি হুমকি। ভিডিও অনুযায়ী, চীন জঙ্গি দলের সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে বলেই মনে করা হচ্ছে। এদিকে উইঘুর সম্প্রদায়ের অভিযোগ, সাংস্কৃতিক ও ধর্মীয়ভাবে তাদের নিষ্পেষিত এবং বৈষম্যের শিকার হতে হচ্ছে।  

 

বিডি প্রতিদিন/২ মার্চ ২০১৭/হিমেল

আপনার মন্তব্য

up-arrow