Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭

ঢাকা, সোমবার, ২১ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২ মার্চ, ২০১৭ ১৭:৫৪ অনলাইন ভার্সন
আপডেট :
পালাও নয় তো মরো : বাগদাদি
অনলাইন ডেস্ক
পালাও নয় তো মরো : বাগদাদি

ইরাকে ইসলামিক স্টেট (আইএস) সম্পূর্ণ পরাজিত হয়েছে। স্বীকার করে নিলেন নিষিদ্ধ জঙ্গি সংগঠনটির প্রধান আবু বকর আল-বাগদাদি।

মসুল-সহ উত্তর ইরাকের একাংশে কার্যত বন্দি হয়ে হয়ে পড়া আইএস যোদ্ধাদের কাছে ‘বিদায় বার্তা’ পাঠিয়েছেন বাগদাদি। পারলে ইরাক ছেড়ে পালিয়ে যান, না হলে নিজেদের বিস্ফোরণে উড়িয়ে দিন।

আবু বকর আল-বাগদাদি আগেই নিজেকে খলিফা বলে ঘোষণা করেছিলেন। তাঁর বাহিনী ইরাক এবং সিরিয়ার বিস্তীর্ণ অঞ্চল দখল করেছিল। পরে দুই দেশেই পিছু হঠতে শুরু করে আইএস। সিরিয়ায় যুদ্ধ এখনও তীব্র। কিন্তু ইরাকে গত কয়েক মাস ধরে দ্রুত জমি হারাচ্ছিল জঙ্গি সংগঠনটি। ইরাকে নিজস্ব সরকারি বাহিনী তো বটেই, শিয়া মিলিশিয়া এবং কুর্দিশ পেশমেরগা বাহিনীও যোগ দিয়েছে এই আইএস বিরোধী যুদ্ধে। তিন বাহিনীর যৌথ লড়াইয়ের মুখে যখন পিছু হঠছিল আইএস, তখন আকাশ থেকে বোমা বর্ষণ করছিল মার্কিন নেতৃত্বাধীন কোয়ালিশন ফোর্স। উত্তর ইরাকের মসুল শহর ছিল সে দেশে আইএস-এর শেষ বড় ঘাঁটি। টাইগ্রিসের দুই পাড় জুড়ে অবস্থিত মসুলের একাংশ মাস দেড়েক আগেই পুনরুদ্ধার করে নিয়েছিল ইরাকি বাহিনী। ওল্ড সিটি নামে পরিচিত মসুলের বাকি অংশে এখন অবরুদ্ধ হয়ে পড়েছে বাগদাদির বাহিনী। ইরাকি সেনা, শিয়া মিলিশিয়া এবং কুর্দিশ পেশমেরগা সব দিক দিয়ে ঘিরে ধরেছে তাদের। আর শহরের ভিতরে থাকা আইএস ঘাঁটিগুলি লক্ষ্য করে রোজ বোমা বর্ষণ করে যাচ্ছে কোয়ালিশন ফোর্স।

বাগদাদি বুঝতে পেরেছিলেন, তার মসুল ঘাঁটির পতন সময়ের অপেক্ষা। ইরাকে ঘুরে দাঁড়ানোর আর কোনও পরিস্থিতি নেই। তাই হার স্বীকার করে নিলেন। আইএস প্রচারকদের মধ্যে বাগদাদির বিদায় বার্তা বিলি হয়েছে বুধবার। ইরাকি টেলিভিশন সূত্রেই এই খবর পাওয়া গেছে। বিদায় বার্তায় ইরাকের আইএস সদর দফতর বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন স্বঘোষিত খলিফা। এই দফতর থেকেই পুরো ইরাকে যুদ্ধ-বিগ্রহ নিয়ন্ত্রণ করত আইএস। শুধু দফতর বন্ধ করার নির্দেশেই শেষ নয় বাগদাদির বার্তা। ইরাকে তার বাহিনীর সদস্যদের মধ্যে যারা আরব দেশের নাগরিক নন, তাঁদের প্রতি বাগদাদির পরামর্শ, পারলে ইরাক ছেড়ে পালিয়ে নিজের নিজের দেশে ফিরে যান। না পারলে বিস্ফোরণে নিজেদের উড়িয়ে দিন।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow