Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮

প্রকাশ : ২ মার্চ, ২০১৭ ১৯:৫৮ অনলাইন ভার্সন
২০৫০ সালের মধ্যে বিশ্বে সবচেয়ে বেশি মুসলমানদের বাস হবে ভারতে
দীপক দেবনাথ, কলকাতা:
২০৫০ সালের মধ্যে বিশ্বে সবচেয়ে বেশি মুসলমানদের বাস হবে ভারতে

আগামী ২০৫০ সালের মধ্যেই বিশ্বের সর্ববৃহৎ মুসলমান জনসংখ্যার দেশ হবে ভারতে। যুক্তরাষ্ট্রের পিউ রিসার্চ সেন্টারের একটি জরিপে উঠে এসেছে এই তথ্য। পাশাপাশি বিশ্বের দ্রুততম বর্ধনশীল ধর্মীয় গোষ্ঠী হিসাবেও উঠে আসছে মুসলমানরা।

জরিপে দেখা গেছে ২০১০ সালের পরিসংখ্যান অনুযায়ী বিশ্বে মুসলিমের সংখ্যা ছির ১.৬ মিলিয়ন-যা বিশ্বের মোট জনসংখ্যার ২৩ শতাংশ। বর্তমানে জনসংখ্যার বিচারে খ্রিষ্টানদের ঠিক পরেই দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সম্প্রদায় হলো ইসলাম। কিন্তু দ্রুত বর্ধনশীল ধর্ম হিসাবে ইসলাম অন্যান্যদের চেয়ে এগিয়ে। মুসলিমদের বৃদ্ধির হার যদি এইভাবে হতে থাকে তবে এই শতকের শেষে খ্রিষ্টান জনসংখ্যার চেয়ে মুসলমান জনসংখ্যা অনেকটাই বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

সারা বিশ্বের মধ্যে একটা বিশাল সংখ্যক মুসলমান বাস করেন  ইন্দোনেশিয়া, ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইরান এবং তুর্কি সহ সমগ্র এশিয়া-প্যাসিফিক অঞ্চলে। এই মুহুর্তে সারা বিশ্বে সর্ববৃহৎ মুসলিম জনসংখ্যার দেশ হল ইন্দোনেশিয়া। কিন্তু পিউ রিসার্চ সেন্টারের পূর্বাভাস হল ২০৫০ সালের মধ্যে ইন্দোনেশিয়াকে ছাড়িয়ে বিশ্বের সর্ববৃহৎ মুসলিম জনসংখ্যার (৩০০ মিলিয়নের বেশি) দেশ হবে ভারত।

সমগ্র ইউরোপেও মুসলিমদের জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ২০৫০ সালের মধ্যে ইউরোপেও মুসলিম জনসংখ্যার হার ১০ শতাংশ বৃদ্ধি পাবে।

সংস্থাটির তথ্যে প্রকাশ ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে সব বয়সের মুসলিমের সংখ্যা ৩.৩ মিলিয়ন, দেশটির মোট জনসংখ্যার ১ শতাংশ। ২০৫০ সালের মধ্যে এই দেশটিতেও মুসলিমের সংখ্যা বৃদ্ধি পাবে ২.১ শতাংশ।  

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow