Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ৩ মার্চ, ২০১৭ ০৯:৩২ অনলাইন ভার্সন
আপডেট :
ধর্ষকদের তালিকা প্রকাশ করবে কেরল সরকার
অনলাইন ডেস্ক
ধর্ষকদের তালিকা প্রকাশ করবে কেরল সরকার
প্রতীকী ছবি

ভারতের রাজ্যে কারা কারা ধর্ষণের সঙ্গে জড়িত ও যৌন নির্যাতনকারী, তা এবার ঢাকঢোল পিটিয়েই ঘোষণা করবে কেরল সরকার। দেশটিতে প্রথমবারের মতো এই পদক্ষেপ নেয়া হয়েছে।

যৌন নির্যাতনের অভিযোগে আগে যাদের শাস্তি হয়েছে, এখন যারা দোষী সাব্যস্ত হয়েছেন, তাদের সকলের নামের একটি তালিকা বানিয়ে সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হবে।  

কেরলের রাজ্যপাল অবসরপ্রাপ্ত বিচারপতি পি সথাশিবম বুধবার রাজ্য বিধানসভায় এ কথা জানিয়েছেন।  

তিনি বলেছেন, ওই তালিকায় রাজ্যের যৌন নির্যাতনকারীদের নামধাম, ঠিকানা সহ তাদের খুঁটিনাটি বিবরণ জানিয়ে দেওয়া হবে। আর যাতে রাজ্যের মানুষ সে সম্পর্কে একেবারেই অন্ধকারে না থাকেন, সে জন্য ওই তালিকা সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

রাজ্যের চতুর্দশ বিধানসভার চতুর্থ অধিবেশনের উদ্বোধনী ভাষণে এ দিন কেরলের রাজ্যপাল বলেন, 'দেশে এমন পদক্ষেপ এই প্রথম। যারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন, সিপিএমের নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক ফ্রন্ট তাদের জন্য একটি আপৎকালীন ত্রাণ তহবিল গঠন করবে। '

কোচিতে শ্যুটিং সেরে ফেরার পথে সম্প্রতি এক অভিনেত্রী অপহৃত হন। তাকে যৌন নির্যাতনও করা হয় বলে অভিযোগ পাওয়া গেছে। ওই ঘটনার পরপরই এ দিন রাজ্য বিধানসভায় এই ঘোষণা কেরলের রাজ্যপালের।  

বিধানসভায় তিনি বলেন, ‘রাজ্যের সামাজিক ন্যায় দফতরের অধীনে থাকা নির্ভয়া সেল ভাল কাজ করলেও যৌন নির্যাতনের শিকারদের জন্য এত দিন কেরলে কোনও আপৎকালীন ত্রাণ তহবিল ছিল না। ফলে কেউ কেউ পেলেও, যারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন, তারা এত দিন কেরলে হয় পর্যাপ্ত ক্ষতিপূরণ পেতেন না, না হলে তারা তা পেতেন অনেক দেরিতে। সে জন্যই ওই তহবিল গড়া হবে। যার সুবিধা পাবেন নাবালিকারাও।

বিডি প্রতিদিন/৩ মার্চ ২০১৭/এনায়েত করিম

আপনার মন্তব্য

up-arrow