Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭
প্রকাশ : ৪ মার্চ, ২০১৭ ১১:০০ অনলাইন ভার্সন
আপডেট : ৪ মার্চ, ২০১৭ ১৪:৩১
ভারত তাওয়াং দিলে সীমান্তের অংশবিশেষ ছাড়তে রাজি চীন
অনলাইন ডেস্ক
ভারত তাওয়াং দিলে সীমান্তের অংশবিশেষ ছাড়তে রাজি চীন
ফাইল ছবি

সম্প্রতি ভারত-চীন সীমান্ত সমস্যা নিয়ে ফের মন্তব্য করল চীন। তবে চীন সরকারের পক্ষ থেকে সেই বার্তায় এখনো সিলমোহর দেওয়া হয়নি।

ভারতে থাকা চীনের প্রাক্তন আধিকারিক দাই বিঙ্গুওর মন্তব্যে উত্তর-পূর্ব ভারতের সীমান্ত সমঝোতা নিয়ে ফের প্রশ্ন উঠল।  

চীনের একটি ম্যাগাজিনে কথা বলতে গিয়ে তিনি জানান, উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশের কিছু অংশ নিয়ে দুই দেশের মধ্যে সীমান্ত সমস্যা রয়েছে। বিশেষ করে তাওয়াং নিয়ে রয়েছে এই সমস্যা। তাই ভারত যদি তাওয়াং প্রদেশ চীনকে হস্তান্তরের কথা ভাবে, তাহলে চীনও দেশের অন্যকোন অংশ নিয়ে চিন্তভাবনা শুরু করে দেবে। তিনি বলেন, ১৯৫১ সালের পর থেকে এখনো পর্যন্ত ভারত-চীন সীমান্ত নিয়ে সমস্যা রয়ে গেছে। তার একটি প্রধান কারণ হলো, ভারত কোন দিনই চীনের অনুরোধ মানেনি। ২০০৩ থেকে ২০১৩ সাল পর্যন্ত দাই বিঙ্গুও সীমান্ত সমস্যা সমাধানের আলোচনায় চীনের হয়ে অন্তত ১৫ বার ভারতের সঙ্গে বৈঠকে বসেছে। কিন্তু কোনবারই নির্দিষ্ট কোন সমাধানসূত্র বেরিয়ে আসেনি। আর তাই ওই এলাকাগুলি তাদেরকে হস্তান্তরের দাবি জানিয়ে আসছে চীন।

 

এদিকে এ ব্যাপারে ভারতের পক্ষে থেকে বিষয়টি কোন ভাবেই কর্ণপাত করতে রাজি নয় দেশটির কেন্দ্রীয় সরকার। চীনকে কোন পরিস্থিতিতেই এক ইঞ্চিও জমি ছাড়া হবে না বলেই জানিয়ে দিয়েছে ভারত। এই পরিস্থিতিতে নতুন করে দাই বিঙ্গুও-র বক্তব্যে বিতর্ক তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে সংবাদ সূত্রে জানা যায়। সূত্র: জিনিউজ টুয়েন্টিফোর।  

 বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow